মাস্ক, স্যানিটাইজার তৈরি হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে, দিনরাত কাজ করছেন অধ্যাপকরা

বালিগঞ্জ সার্কুলার রোডে কলকাতা বিশ্ববিদ্যালয়ের JUTE and FIBRE TECHNOLOGY INSTITUTE OF JUTE TECHNOLOGY-তে চলছে এই মাস্ক তৈরির কাজ।

Updated By: Apr 11, 2020, 04:02 PM IST
মাস্ক, স্যানিটাইজার তৈরি হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে, দিনরাত কাজ করছেন অধ্যাপকরা

নিজস্ব প্রতিবেদন: বর্তমান পরিস্থিতিতে অত্যাবশ্যকীয় পন্য়ের তালিকায় রয়েছে মাস্ক স্যানিটাইজার। তবে চাহিদা থাকলেও জোগান কই। আর সেই অত্যাবশ্যকীয় পন্যের জোগান দিতেই এবার এগিয়ে এল কলকাতা বিশ্ববিদ্যালয়। নিজের হাতেই সেলাই মেশিন চালিয়ে মাস্ক বানাতে শুরু করেছেন খোদ অধ্যাপকরাই। বালিগঞ্জ সার্কুলার রোডে কলকাতা বিশ্ববিদ্যালয়ের JUTE and FIBRE TECHNOLOGY INSTITUTE OF JUTE TECHNOLOGY-তে চলছে এই মাস্ক তৈরির কাজ।

সকাল ৮টা থেকে সন্ধে ৭টা, দিন রাত এক করে মাস্ক তৈরি করে চলেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের জুট অ্যান্ড ফাইবার টেকনোলজি বিভাগের প্রফেসররা। শুধু যে প্রফেসররাই নয়, রিসার্চার, ফ্যাকাল্টি, শিক্ষক-সহ  প্রায় ৮ থেকে ১০ জন মিলে হাত লাগিয়েছেন এই কাজে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস নিজে দাঁড়িয়ে থেকে পুরো বিষয়টি তদারকি করছেন।

 শুক্রবার থেকে শুরু হয়েছে এই মাস্ক তৈরির কাজ। তিন রকম রঙের তৈরি করা হচ্ছে। এখনও পর্যন্ত প্রায় ৫০০ মতো মাস্ক তৈরি হয়ে গিয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রায় ১০০০ মাস্ক তৈরি করবেন এবং এগুলি স্বাস্থ্য ভবনের হাতে তুলে দেওয়া হবে। 

রেজিস্ট্রার দেবাশিস দাস জানান, "আমরা নিজে থেকেই এই ব্যাপারে স্বাস্থ্য ভবনের সঙ্গে যোগাযোগ করি। আমরাই বলি মাস্ক তৈরি করে দিতে চাই।" তবে যা যা গাইড আইন আছে, তা মেনেই আমরা মাস্ক তৈরি করছেন বলেও জানান দেবাশিস বাবু।
তিনি আরও বলেন যে, শুধু নার্স বা চিকিৎসকদের জন্য নয়, সাধারণ মানুষের জন্যই তৈরি করা হচ্ছে এই মাস্ক। মাস্ক তৈরি হয়ে গেলে এরপর স্যানিটাজার মা