Purulia: প্রবল শীতেই প্রায় দু'শো বছরের অকাল-অন্নপূর্ণাপুজোয় মেতে ওঠে এই গ্রাম...

Purulia: পুরুলিয়ার রঘুনাথপুরের ধানাড়া গ্রাম। ধান উঠলে এই গ্রামে এই ভরা শীতে হয় এক আশ্চর্যের পুজো-- অন্নপূর্ণা পুজো। দুর্গাপুজোর মতোই সপ্তমী অষ্টমী নবমী তিথি মেনে হয় এই পুজো।

Updated By: Dec 23, 2023, 07:23 PM IST
Purulia: প্রবল শীতেই প্রায় দু'শো বছরের অকাল-অন্নপূর্ণাপুজোয় মেতে ওঠে এই গ্রাম...
প্রতীকী ছবি।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরুলিয়ার রঘুনাথপুরের ধানাড়া গ্রাম। এক বিশেষ কারণে খবরের শিরোনামে। এই গ্রামে এই সময়ে হয় অন্নপূর্ণা পুজো। দুর্গাপুজোর মতোই সপ্তমী অষ্টমী নবমী তিথি মেনে হয় এই পুজো। এই পুজো এবারে ১৮৮ বছরে পড়ল। 

আরও পড়ুন: Winter in West Bengal: বইছে হাড়কাঁপানো হাওয়া, কড়া ঠান্ডা উত্তর থেকে দক্ষিণে...

কেন ধানাড়া গ্রাম এই অকাল-অন্নপূর্ণাপুজো? খেয়ালখুশি নয়, কারণ আছে। এ গ্রামে দুর্গাপুজো হয় না। দুর্গাপুজো উপভোগ করতে গ্রামবাসীদের অন্যত্র যেতে হয়। সেই অভাবই ধানাড়া পূর্ণ করে নেয় অন্নপূর্ণা পুজো করে। আসলে এই সময়ে গ্রাম বাংলায় নতুন ধান ওঠে। ধান ওঠার বিষয়টিকে উপলক্ষ্য করেই অন্নদাত্রী দেবীর পুজোর এই ভাবনা তাঁদের। নতুন ধান উঠলে অগ্রহায়ণের শুক্লপক্ষে দেবী অন্নপূর্ণার পুজোর শুরু হত। সেটাই চলছে। খুবই প্রাচীন এই পুজো।

অন্নপূর্ণা হলেও এখানে দুর্গার মতোই দেবীর সঙ্গে থাকেন কার্তিক গণেশ লক্ষ্মী সরস্বতী। জানা গিয়েছে, পুরুলিয়ার রঘুনাথপুর মহকুমার একাধিক গ্রামেই এই পুজো হয়। তবে রঘুনাথপুর ২ নম্বর ব্লকের ধানাড়া গ্রামের অন্নপূর্ণা পুজো সব থেকে প্রাচীন ও বিশিষ্ট। ধানাড়া গ্রামের দেওঘরিয়া ও চট্টোপাধ্যায় পরিবার একত্রে এই পুজোর আয়োজন করেন। পুজো হয় বৈষ্ণবমতে। এবার ১৮৮ বছরে পড়ল এ পুজো।

আরও পড়ুন: Christmas in Asansol: অস্থির সময়ের ভিতর দিয়ে চলছে গোটা পৃথিবী! ক্রিসমাসে তাই বিশেষ প্রার্থনা...

শোনা যায়, কাশীপুরের রাজা জ্যোতিপ্রসাদ সিংদেও একবার এই গ্রামে এসে প্রসাদ গ্রহণ করেছিলেন। প্রসাদ পেয়ে এত খুশি হয়েছিলেন রাজা যে, গ্রামের কয়েকটি পরিবারকে দেওঘরিয়া উপাধি দিয়েছিলেন। পাশাপাশি দেবীর নামে বেশ কিছু জমিও দান করেছিলেন। ওই জমির ফসল থেকেই এই অন্নপূর্ণাপুজোর পুজোর খরচ চলত। আজও সেভাবেই চলছে। তবে আগে এসব জমির ধান থেকে যে পরিমাণ চাল পাওয়া যেত, এখন আর তা পাওয়া যায় না। ফলে এই পুজোর খরচও দিন-দিন বাড়ছে। পুজোর উদ্যোক্তারা বলেন, রাজার দেওয়া জমিতে চাষ হলেও আগের মতো ধান হয় না। তাই পুজোর সমস্ত আয়োজনের খরচ ইদানীং তিনটি পরিবারকেই বহন করতে হয়। তৈরি হচ্ছে আর্থিক সংকট। সেই সংকটে হারিয়ে যেতে বসেছে দীর্ঘদিনের ঐতিহ্যপূর্ণ এই অন্নপূর্ণা পুজোও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.