ভিডিয়ো : কুয়োর ভিতর হাতির বাচ্চা! মা-কে সরিয়ে কোনওমতে উদ্ধার করা হল সন্তানকে

মায়ের মন কি আর তার সন্তানকে ছেড়ে যেতে চায়? বাকি হাতিগুলোকে সরিয়ে দিতে পারলেও, বার বার মা হাতিটি কাছে চলে আসতে থাকে।

Updated By: Jan 26, 2021, 12:11 PM IST
ভিডিয়ো : কুয়োর ভিতর হাতির বাচ্চা! মা-কে সরিয়ে কোনওমতে উদ্ধার করা হল সন্তানকে
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : রাতের অন্ধকারে কুয়োর মধ্যে পড়ে গিয়েছিল হাতির শাবকটি (Elephant Cub)। শাবকটিকে উদ্ধারের জন্য রাতভর চেষ্টাও চালিয়েছিল হাতির দল। কিন্তু শাবকটি কিছুতেই আর কুয়োর ভিতর থেকে উপরে উঠতে পারেনি। শেষে এদিন সকালে ৪-৪টে পে লোডারের সাহায্যে কুয়ো থেকে উদ্ধার করা হল শাবক হাতিটিকে। আর শাবক উদ্ধারের সাক্ষী থাকল কয়েকশো মানুষ। ঘটনাটি ঘটেছে লালগড়ে (Lalgarh)।

লালগড়ের (Lalgarh) আমডাঙাতে সোমবার রাতে কুয়োর মধ্যে পড়ে যায় একটি বাচ্চা হাতি (Elephant Cub)। তাকে উদ্ধারের জন্য  রাত থেকেই চেষ্টা চালাতে থাকে হাতির দলটি। হাতিদের চিৎকারে বেরিয়ে আসে গ্রামবাসীরাও। তাঁরা দেখেন, ৫ থেকে ৬টি হাতি মাঠের মধ্যে কুয়োর ভিতর থেকে 'কিছু' একটা তোলার চেষ্টা করছে। আর বাকি হাতির দলটি পাহারা দিচ্ছে। এরপর সকালে আলো ফুটলে দেখা যায়, হাতির বাকি দলটি পাশের জঙ্গলে ঢুকে গিয়েছে। কিন্তু ২টো হাতি তখনও মাঠের মধ্যে রয়েছে। আর কুয়ো থেকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে... ক্রমশ ছবিটা পরিষ্কার হয়। গ্রামবাসীরা বুঝতে পারেন, মাঠের মধ্যে কুয়োয় একটি হাতির শাবক পড়ে গিয়েছে। আর তাকেই উদ্ধারের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে হাতির দলটি। 

সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় বন দফতরে। ঘটনাস্থলে আসেন বন দফতরের কর্মীরা। বনদফতর হুলা পার্টির সাহায্য়ে হাতিগুলোকে জঙ্গলে ঢুকিয়ে, তারপর উদ্ধারের কাজে নামে। কিন্তু মায়ের মন কি আর তার সন্তানকে ছেড়ে যেতে চায়? বাকি হাতিগুলোকে সরিয়ে দিতে পারলেও, বার বার মা হাতিটি কাছে চলে আসতে থাকে। শেষে হাতি তাড়ানোর ঐরাবত গাড়ি ব্যবহার করে সরানো হয় মা হাতিটিকে। এরপর ৪টে পে-লোডারের সাহায্য়ে কুয়ো থেকে গর্ত কেটে রাস্তা তৈরি করা হয়। যাতে বাচ্চা হাতিটি নিজেই উপরে উঠে আসতে পারে। অবশেষে দড়ি বেঁধে ওই পথেই উপরে টেনে তোলা হয় বাচ্চা হাতিটিকে। ফিরিয়ে দেওয়া তাকে মায়ের কোলে। সন্তানকে কাছে পেয়ে ফের খুনসুটিতে মেতে উঠতে দেখা যায় মা হাতিটিকে। সন্তানের গায়ে স্নেহের শুঁড় বুলিয়ে দেয় মা হাতিটি।

হাতি উদ্ধার পর্বের সাক্ষী থাকে কয়েকশো মানুষ। বন দফতর সূত্রে জানা গিয়েছে, বাচ্চা হাটিতি মানুষের সংস্পর্শে আসায়, কয়েকদিন নজরদারিতে রাখা হবে সমগ্র হাতির পালটিকেই। স্থানীয়রা জানান, বেশ কয়েকদিন হল ৩০টি হাতির একটি পাল ফের লালগড়ে ঢুকে পড়েছে। যার জেরে আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। মানুষজন সতর্ক রয়েছে।

আরও পড়ুন, স্বাস্থ্যস্বাথী কার্ড থাকা সত্ত্বেও মরণাপন্ন রোগীকে ফেরাল নার্সিংহোম