Visva Bharati University: বিতর্কের প্যাঁচে বিশ্বভারতী, ডিপার্টমেন্ট থেকেই 'লোপাট' মার্কশিট!

Visva Bharati University, Marksheet: প্রশ্ন উঠছে, বিশ্বভারতীর এত পরিমাণ নিরাপত্তা থাকা সত্ত্বেও কীভাবে এই ঘটনা ঘটল? একইসঙ্গে প্রশ্ন, মার্কশিট পাওয়া না গেলে ছাত্রছাত্রীদের ভবিষৎ কী হবে?

Updated By: Jul 29, 2022, 04:36 PM IST
Visva Bharati University: বিতর্কের প্যাঁচে বিশ্বভারতী, ডিপার্টমেন্ট থেকেই 'লোপাট' মার্কশিট!
ফাইল ছবি

প্রসেনজিৎ মালাকার: বিশ্বভারতীতে মার্কশিট 'চুরি'। বিনয় ভবনের মার্কশিট 'লোপাট'। ব্যাপক চাঞ্চল্য বিশ্বভারতীতে। প্রশ্নের মুখে কর্তৃপক্ষের ভূমিকা। ফের বিতর্কে জড়াল বিশ্বভারতীর নাম। এবার ডিপার্টমেন্ট থেকেই চুরি হয়ে গেল ছাত্রছাত্রীদের পরীক্ষার মার্কশিট। সূত্রের খবর, বিশ্বভারতীর বিনয় ভবনের এমএড, বিএড আর স্নাতকোত্তরের মার্কশিট চুরির ঘটনা ঘটেছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই ছাত্রছাত্রীদের মধ্যে মার্কশিট বিতরণের কাজ শুরু হয়ে গিয়েছিল। তারমধ্যেই কিছু মার্কশিট দেওয়ার পরই এই ঘটনা সামনে আসে। দেখা যায় যে, ছাত্রছাত্রীদের বেশ কিছু মার্কশিট চুরি হয়ে গিয়েছে। 

এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই ঘটনা সম্পর্কে ভবনের তরফে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যদিও, এখনও পর্যন্ত পুলিসে এই ঘটনায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তবে প্রশ্ন উঠছে, বিশ্বভারতীর এত পরিমাণ নিরাপত্তা থাকা সত্ত্বেও কীভাবে এই ঘটনা ঘটল? একইসঙ্গে প্রশ্ন, মার্কশিট পাওয়া না গেলে ছাত্রছাত্রীদের ভবিষৎ কী হবে? কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে, তাঁরাও এবিষয়ে কিছু বলেনি। উল্লেখ্য, এর আগেও বিশ্বভারতীতে এমন ঘটনা ঘটেছে। সংগীত ভবনের প্রশ্নপত্র চুরির ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, রীতি ভেঙে কালীপুজো নিয়ে লেকচার সিরিজের জেরে কদিন ধরেই বিশ্বভারতীকে নিয়ে বিতর্ক চলছে। বিশ্বভারতীতে ব্রাহ্মধর্ম পালিত হয়। মূর্তি পুজো তো দূর, রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় না। তাঁর ব্যবহৃত চেয়ারে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। সেই বিশ্বভারতীতেই কালীপুজো নিয়ে লেকচার সিরিজ! বিশ্বভারতীতে লেকচার সিরিজের আয়োজন করা হয় মাঝেমধ্যেই। কিন্তু এবারের বিষয় ছিল 'কালীপুজোর ধারনা'। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে ২৫ জুলাই বিশ্বভারতীর সেন্ট্রাল লাইব্রেরির সেমিনার হলে এই লেকচার সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা জানালেই সূত্রপাত হয় বিতর্কের। 

কেন? বিশ্বভারতীতে ব্রাহ্মধর্ম পালিত হয়। মূর্তি পুজো তো দূর, রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় না! সেখানে বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের এহেন সিদ্ধান্তে হতবাক হয়ে যান প্রবীণ আশ্রমিকরা। কেন এমন সিদ্ধান্ত? প্রশ্ন তোলেন তাঁরা। শেষমেশ অনলাইনে অনুষ্ঠিত হয় এই লেকচার সিরিজ। এটাই শেষ নয়, এর আগে ছাত্র আন্দোলনের জেরে বসন্ত উৎসব বাতিল হয় বিশ্বভারতীতে। হস্টেল খোলার জন্য দীর্ঘ আন্দোলন চালান পড়ুয়ারা। তার আগে পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করেও বিশ্বভারতীতে অশান্তি ছড়ায়। অন্যদিকে, বিশ্বভারতীতে এক পড়ুয়ার মৃত্যু ঘিরেও বিতর্ক ছড়ায়।

আরও পড়ুন, SSC Scam, Partha Chatterjee Case: 'অ-পা'র যখের ধন! বেলঘরিয়ার ফ্ল্যাটে উদ্ধার অর্পিতার সোনার Exclusive ছবি

Burdwan: অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে টিকটিকি! অসুস্থ ১৫ শিশু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.