WB Assembly Election 2021: 'EC-কে খাটো করে দেখানোর চেষ্টা', নন্দীগ্রামকাণ্ডে Mamata-কে চিঠি কমিশনের

এনিয়ে পার্থ চট্টোপাধ্য়ায় বলেন, মুখ্য়মন্ত্রী যেখানে জেড ক্য়াটিগরির নিরাপত্তা পান সেখানে এমন কাণ্ড হল কেন

Updated By: Mar 16, 2021, 11:26 PM IST
 WB Assembly Election 2021: 'EC-কে খাটো করে দেখানোর চেষ্টা', নন্দীগ্রামকাণ্ডে Mamata-কে চিঠি কমিশনের

নিজস্ব প্রতিবেদন: নন্দীগ্রাম কাণ্ডে মমতাকে চিঠি নির্বাচন কমিশনের। কমিশনকে খাটো কে দেখানোর চেষ্টা হয়েছে। অভিযোগের সুর উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনের গলায়। নন্দীগ্রাম নিয়ে মুখ্য়মন্ত্রী কেন অনভিপ্রেত মন্তব্য করেছেন তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে ওই চিঠিতে।

গত ১৪ মার্চ নন্দীগ্রামে তাঁর আহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে নির্বাচন কমিশনে চিঠি লেখেন মুখ্য়মন্ত্রী(Mamata Banerjee)। তারই পরিপ্রেক্ষিতে এই চিঠি বলে মনে করা হচ্ছে। চিঠির বেশিরভাগ জায়গায় মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছেন সুদীপ জৈন(Sudip Jain)। বলা হয়েছে, মুখ্যমন্ত্রী কেন এরকম চিঠি লিখেছেন তা স্পষ্ট নয়। এতে নির্বাচন কমিশনকে কার্যত খাটো করে দেখানোর চেষ্টা হয়েছে। এই চিঠি অত্য়ান্ত দুর্ভাগ্যজনক।

আরও পড়ুন- প্রার্থী বিক্ষোভে ফের ধুন্ধুমারকাণ্ড হেস্টিংসে, পুলিসের লাঠিচার্জ

এছাড়াও ওই চিঠিতে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের উল্লেখ করা হয়েছে। চিঠিতে নন্দীগ্রামের ঘটনা নিয়ে মুখ্য় সচিবের যে রিপোর্ট তারই পরিপ্রেক্ষিতে বলা হয়েছে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে যাঁরা ছিলেন তাদের সঙ্গে জেলা প্রশাসনের কোনও যোগাযোগ ছিল না।  দ্বিতীয়ত যে বিষয়টি সুদীপ জৈন ২ স্পেশাল অবজার্ভারের রিপোর্টের উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, ওই রিপোর্টে সাফ লেখা রয়েছে ডিরেক্টর অব সিকিউরিটি তাঁর দিকে থেকে মুখ্যমন্ত্রীর জন্য যেরকম নিরাপত্তার ব্য়বস্থা করা উচিত ছিল তা করা হয়নি। সেক্ষেত্রে কী কী গাফিলতি ছিল তাও উল্লেখ করা হয়েছে চিটিতে। বলা হয়েছে, মুখ্যমন্ত্রী গাড়ির পাদানিতে দাঁডিয়েছিলেন। সেক্ষেত্রে কেন তাঁর নিরাপত্তারক্ষীরা তাঁর গাড়ি ঘিরে রাখেননি। একইসঙ্গে এও বলা হয়েছে, অভিযুক্ত দুষ্কৃতী বলে যাদের উল্লেখ করা হয়েছে কেন তাদের থেকে মুখ্যমন্ত্রীকে ঘিরে রেখে আলাদা করা হল না।

আরও পড়ুন- বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে Hasina-র আমন্ত্রণ, মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ সফরে Modi  

এদিকে, ওই চিঠি নিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায়(Saugata Roy) বলেন, আগেও এই ডেপুটি ইলেকশন কমিশনারের ব্য়াপারে অভিযোগ করেছি। কারণ নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে তিনি বিবৃতি দেন। আজও যে বিবৃতিটি দিয়েছেন তাতে আমরা সন্তুষ্ট নই। উপযুক্তভাবে বিচার করে এই চিঠি দেওয়া হয়নি। এই চিঠির প্রতিবাদ করেছি। মুখ্য নির্বাচন আধিকারিকের কাছেও এনিয়ে বলব। এই চিঠির বক্তব্য সঠিক নয় বলেই আমাদের মনে হয়েছে। 

অন্যদিকে, এনিয়ে পার্থ চট্টোপাধ্য়ায় বলেন, মুখ্য়মন্ত্রী যেখানে জেড ক্য়াটিগরির নিরাপত্তা পান সেখানে এমন কাণ্ড হল কেন। এই প্রশ্নটা নির্বাচন কমিশনকে করা হয়েছিল। এর উত্তর নির্বাচন কমিশনকেই দিতে হবে। তারা তা এড়িয়ে যেতে পারে না। 
   

.