বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে Hasina-র আমন্ত্রণ, মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ সফরে Modi

২৬ মার্চ বাংলাদেশের 'জাতীয় দিবস' অনুষ্টানে বিশেষ অতিথি নরেন্দ্র মোদী

Updated By: Mar 16, 2021, 10:02 PM IST
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে Hasina-র আমন্ত্রণ, মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ সফরে Modi

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের প্রধানমন্ত্রী সেখ হাসিনার আমন্ত্রণে এমাসের শেষ সপ্তাহে সেদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে। 

আরও পড়ুন-WB assembly election 2021 : Anjana Basu-কে প্রার্থী করায় সোনারপুর দক্ষিণে বিক্ষোভ

বাংলাদেশে মোট তিনটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী(Narendra Modi)। আগামী ২৬ ও ২৭ মার্চ তিনি যোগ দেবেন বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠান, ভারত-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উজ্জাপন ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পালন অনুষ্ঠানে। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২৬ মার্চ বাংলাদেশের 'জাতীয় দিবস' অনুষ্টানে বিশেষ অতিথি নরেন্দ্র মোদী।

এদিকে, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের কথা মাথায় রাখলেও মোদীর এই বাংলাদেশ সফর অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশ ওইসব অনুষ্টানের ফাঁকে তিনি যাবেন মতুয়া ধাম ওড়াকান্দিতে। এমনটাই খবর দলীয় সূত্রে। শুধু এবার এপার বাংলা নয়, একেবারে মতুয়াদের শিকড়ে পৌঁছনোর চেষ্টা করছেন প্রধানমন্ত্রী।  

সরকারি কর্মসূচির বাইরে প্রধানমন্ত্রী যাবেন মতুয়া ধর্মগুরু গুরুচাঁদ ঠাকুরের জন্মস্থান ওড়াকান্দিতে। সেখানে মতুয়া(Motua) গুরুদেবের সৌধে শ্রদ্ধা জানানোর কথা রয়েছে তাঁর। তাঁর সঙ্গে থাকতে পারেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরও।

আরও পড়ুন-রায়দিঘির ক্ষোভ হেস্টিংস ও জেলা সদর দফতরে; প্রার্থী করা যাবে না তৃণমূলত্যাগী শান্তনুকে

বাংলায় একাধিক বিধানসভায় নির্ণায়ক ভূমিকা নিতে পারে মতুয়া ভোট। পাশাপাশি এপার বাংলার মতুয়াদের সব আবেগ জড়িয়ে রয়েছে ওড়াকান্দি গ্রামে। সেখানেই মতুয়া ধর্মগুরু হরিচাঁদ ও গুরুচাঁদ ঠাকুরের জন্মস্থান। তাই দুই বাংলা শুধু নয়, গোটা বিশ্বের ৫ কোটি মতুয়াকেও একটা বার্তা দিতে এই সফর বলে মনে করা হচ্ছে। সেদিক থেকে দেখতে প্রধানমন্ত্রীর মতুয়া ধাম যাত্রা রাজনৈতিকভাবেও অত্যন্ত গুরুত্বপূর্ণই বলে মনে করছে রাজনৈতিক মহল।

.