WB assembly election 2021: ভোটের মুখে ওয়াচটাওয়ার মালবাজারের চা-বাগানে

ওয়াচটাওয়ারের ফলে বাগানে হাতি ঢোকার খবর আগাম পাবেন এলাকাবাসী।

Updated By: Mar 8, 2021, 03:39 PM IST
WB assembly election 2021: ভোটের মুখে ওয়াচটাওয়ার মালবাজারের চা-বাগানে

নিজস্ব প্রতিবেদন: ভোটের আগেই তৈরি হয়ে গেল ওয়াচটাওয়ার। হাতির যে করিডর রয়েছে তার ঠিক পাশেই হাতির উপর নজরদারির জন্য তৈরি করা হয়েছে এই ওয়াচটাওয়ার। স্বাভাবিক ভাবেই খুশি এলাকার জনগণ। কেননা এলিফ্যান্ট করিডরটি লোকালয় সংলগ্নই।

মালবাজার মহকুমার (Malbazar) মেটেলি ব্লকের বড়দিঘি চা-বাগানে (tea garden) মাঝে মাঝেই বন্যপ্রাণীর উপদ্রব ঘটে। লাটাগুড়ি বনাঞ্চল (lataguri)সংলগ্ন হওয়ায় চা-বাগানটিতে দিনে-রাতে যখন-তখন ঢুকে পড়ে হাতি, বাইসন, চিতাবাঘ-সহ বিভিন্ন বন্যপ্রাণী (wild animals)। ফলে তেমন একটা জায়গায় একটি ওয়াচটাওয়ার (watch tower) পেয়ে খুবই সুবিধা হয়েছে স্থানীয় মানুষের।

আরও পড়ুন: WB assembly election 2021: রোদে-জলে নষ্ট হচ্ছে স্কুলের চেয়ার-টেবিল, ক্ষুব্ধ এলাকাবাসী

হাতির হানায় ইতিমধ্যে ওই অঞ্চলে বহু মানুষের প্রাণ গিয়েছে। হাতি ও চিতাবাঘের হানায় অনেকেই আহত হয়েছেন। হাতির হানায় বাগানের বহু ঘরবাড়ি ভেঙেছে। কোনও ভাবেই বাগানে বন্যপ্রাণী ঢোকা রোখা যাচ্ছে না। লাটাগুড়ি জঙ্গল থেকে ঢিল ছোড়া দূরত্বে রয়েছে জনবসতি। কিছু দিন আগে মাটিয়ালি বাতাবাড়ি ২ নং পঞ্চায়েতের তরফে বাগানের ধোবি লাইনে তৈরি করা হয়েছে এই ওয়াচটাওয়ার। মূলত ধোবি লাইন হয়েই লাটাগুড়ি জঙ্গল থেকে হাতির দল বাগানে ঢোকে।

ওই ওয়াচটাওয়ারের ফলে এখন বাগানে হাতি ঢোকার খবর আগেই পেয়ে যাবেন এলাকাবাসী। ইতিমধ্যেই এই অভিজ্ঞতা হয়েছে তাঁদের। রাত্রে স্থানীয় জনগণ ওই টাওয়ারে বসে হাতির দল বাগানে ঢুকছে কিনা তা দেখেন। তাঁরা জানান, টাওয়ারের ফলে অনেক সুবিধা হয়েছে। রাত্রে টাওয়ার থেকেই বাগানে হাতি ঢোকার বিষয়ে জানতে পেরে সকলকে সতর্ক করা হয়। 
পঞ্চায়েতের তহবিল থেকে প্রায় আড়াই লাখ টাকা ব্যয়ে ওয়াচটাওয়ারটি তৈরি করা হয়েছে বলে জানা যায়।
স্থানীয় সূত্রে জানা গেল, ভোটের মুখে ওয়াচটাওয়ার পেয়ে এলাকায় শাসকদল বা সামগ্রিক ভাবে রাজনীতি ও ভোট দেওয়া নিয়ে কোনও ক্ষোভ নেই।

আরও পড়ুন: WB assembly election 2021 : মালদহ জেলা পরিষদে কার পাল্লা ভারী হতে চলেছে? ১৫ জনের দলবদলের সম্ভাবনা

.