WB Flood: দক্ষিণবঙ্গের নদীগুলিতে ডিভিসি-র জলের চাপ, বন্যা পরিস্থিতির জেরে মৃত ২৩

রাজ্যের বন্যা পরিস্থিতিকে (Flood Situation) ইতিমধ্যেই 'ম্য়ান মেড' আখ্যা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

Updated By: Aug 4, 2021, 07:59 PM IST
WB Flood: দক্ষিণবঙ্গের নদীগুলিতে ডিভিসি-র জলের চাপ, বন্যা পরিস্থিতির জেরে মৃত ২৩

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বন্যা পরিস্থিতিতে (Flood Situation) মৃত্যু হয়েছে ২৩ জনের। দুর্গত এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে ১ লক্ষ ১৩ হাজার ১৮১ জনকে। আনুমানিক ৪ লক্ষ হেক্টর কৃষি জমি চলে গিয়েছে জলের তলায়। 

রাজ্যের বন্যা পরিস্থিতিকে (Flood Situation) ইতিমধ্যেই 'ম্য়ান মেড' আখ্যা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে ডিভিসি-র বিরুদ্ধে নালিশও করেছেন। তাঁর বক্তব্য,'ডিভিসির ইচ্ছে মতো জল ছাড়ার কারণে ২০১৫, ২০১৭, ২০১৯-র পর ফের এ বছর রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হল। জানা গিয়েছে বুধবারও ৪০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। ২০ হাজার কিউসেক করে জল ছেড়েছে পাঞ্চেৎ ও মাইথন বাঁধ। ওই জল দুর্গাপুরে এসে পৌঁছলে তা ঠেকে ৬০ হাজার কিউসেকে। দুর্গাপুর থেকে ছাড়া হয় ২০ হাজার কিউসেক জল। প্রবল জলের চাপ পড়েছে দক্ষিণবঙ্গের নদীগুলিতে। প্লাবিত হয়েছে বহু এলাকা। 
      
সরকারি পরিসংখ্যান বলছে, ১ লক্ষ ১৩ হাজার ১৮১ জনকে দুর্গত এলাকা থেকে সরানো হয়েছে। ৩৬১ ত্রাণ শিবিরে রয়েছেন ৪৩ হাজার ১৯২ জন। মৃতের সংখ্যা ২৩। এর মধ্যে দেওয়াল ভেঙে ৭, জলে ডুবে ৭, বজ্রপাতে ৬ ও তড়িদাহত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। কালিম্পং ধসে চাপা পড়ে মারা গিয়েছেন ২ জন। আনুমানিক ৪ লক্ষ হেক্টর কৃষিজমি প্লাবিত। তার ৬০ শতাংশ জমিতে বীজ রোপন করা হয়েছিল। দু-একদিনের মধ্যে জল না নামলে প্রভূত ক্ষতির আশঙ্কা করছে কৃষি দফতর।

আরও পড়ুন- WB Flood: 'ম্যান মেড বন্যা', হাঁটুজলে দাঁড়িয়ে বানভাসি এলাকা পরিদর্শনে Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.