Bengal Safari Park: 'বন্যপ্রাণীর নাম নিয়ে নোংরা রাজনীতি'! বিশ্ব হিন্দু পরিষদকে পাল্টা বীরবাহার

WB Forest Minister Birbaha Hansda On Lion Name Controversey: সিংহ আকবর, সিংহী সীতা, নাম পালটাতে হাইকোর্টে বিশ্ব হিন্দু পরিষদ! এবার সেই অভিযোগ ওড়ালেন বীরবাহা হাঁসদা।

Updated By: Feb 18, 2024, 06:05 PM IST
Bengal Safari Park: 'বন্যপ্রাণীর নাম নিয়ে নোংরা রাজনীতি'! বিশ্ব হিন্দু পরিষদকে পাল্টা বীরবাহার
বীরবাহা সাফ বলে দিলেন যা বলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঠিক দিন দুয়েক আগের খবর। শিরোনামে এসেছিল এক সিংহ দম্পতি এবং বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad)।
পড়শি রাজ্য় ত্রিপুরা থেকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসেছে একটি সিংহ ও সিংহীকে। ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা চিড়িয়াখানা থেকে গত ১২ ফেব্রুয়ারি বেঙ্গল সাফারিতে এসেছে এই সিংহ দম্পতি। এরই সঙ্গে এসেছে একজোড়া লেপার্ড ক্যাট ও চশমাবাঁদর বা ম্যাজেস্টিক লাঙ্গুরও।

বাকি পশুদের নিয়ে কোনও বিতর্ক দানা বাঁধেনি। যত কাণ্ড ঘটে সিংহীকে নিয়েই। সিংহের নাম রাখা হয়েছে আকবর। সিংহীর নাম দেওয়া হয়েছে সীতা। আর এই সীতা নামেই তীব্র আপত্তি জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদের সদস্যরা। তাঁরা সিংহীর নামবদলের জন্য় কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে রাজ্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন!

আরও পড়ুন: Malbajar: পৃথিবীর রূপ, রং, সৌন্দর্য না দেখলেও, শুধু স্পর্শেই ওঁরা চিনলেন হাতিকে...

সদ্য়ই বন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হয়েছেন বীরবাহা হাঁসদা। তিনি এবার এই ঘটনা নিয়ে প্রতিক্রিয়া দিলেন। বীরবাহা বলেছেন, ওই সিংহ দু'টির এখনও সরকারি ভাবে কোনও নামকরণ হয়নি। সেখানে বন্যপ্রাণীর নাম নিয়ে নোংরা রাজনীতি হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সিংহ-সিংহীর নামকরণের প্রস্তাব পাঠানো হয়েছে। তাঁর সবুজ সংকেতেই নাম চূড়ান্ত হবে। কিন্তু তার আগেই কিছু লোক এই নিয়ে রাজনীতি করতে নেমে পড়েছেন। বিরোধীদের এই ধরনের রাজনীতির তীব্র নিন্দা করেছেন বীরবাহা।

বিশ্ব হিন্দু পরিষদের জেলা সভাপতি দুলাল চন্দ্র রায় বলেছিলেন, 'বেঙ্গল সাফারি পার্কে যেই সিংহী আনা হয়েছে তাঁর নাম রাখা হয়েছে সীতা। এতে আমাদের হিন্দু ধর্মের ওপর আঘাত করা হয়েছে। এই নাম নিয়ে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তাই আমরা উচ্চ আদালতের দারস্থ হয়েছি।' মামলার আইনজীবী শুভঙ্কর দত্ত এই প্রসঙ্গে বলেছেন, 'ত্রিপুরা থেকে সিংহ দু'টিকে আনা হয়েছে। সরকারি নথিতে তাদের নাম লেখা ছিলো প্যানথেরা লায়ন মেল ও ফিমেল। পাশাপাশি তাদের আইডি নম্বর দেওয়া ছিল। কিন্তু এখানে আসার পর তাদের নাম দেওয়া হয়েছে আকবর ও সীতা। তাই সীতা নামের পরিবর্তন চেয়ে আমরা কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করেছি। আমরা স্টেট জু অথরিটি এবং বেঙ্গল সাফারি ডাইরেক্টর কে এই মামলার পার্টি করেছি। আগামী ২০ তারিখ এই মামলার শুনানি হবে।'

সিংহ আসায় উত্তরবঙ্গের সাফারি পার্কে যে, পর্যটকদের ঢল নামবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে তার সঙ্গেই এই মামলার শুনানির দিকেও রাখতে হবে চোখ। এখন দেখার সীতার নাম সীতাই থাকে নাকি বদলে গিয়ে অন্য কিছু হয়!

আরও পড়ুন: Mamata Banerjee: অনুব্রত-হীন বীরভূমে মমতা, লোকসভা ভোটের আগে জেলা সংগঠনের রদবদল!

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.