Firhad Hakim: ছাড়পত্রে 'না' বিদেশমন্ত্রকের, রাশিয়া সফর বাতিল ফিরহাদের

১৭ থেকে ২১ সেপ্টেম্বর মস্কো সফরে যাওয়ার কথা ছিল ফিরহাদ হাকিমের। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হল তাঁর সফর।

Updated By: Sep 15, 2024, 06:14 PM IST
Firhad Hakim: ছাড়পত্রে 'না' বিদেশমন্ত্রকের, রাশিয়া সফর বাতিল ফিরহাদের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিকস (BRICS) সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রনপত্র পেয়েছিলেন কলকাতার মেয়র তথা মন্ত্রী পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। মস্কোর মেয়রের থেকে এই আমন্ত্রন এসেছিল কলকাতার মেয়রের কাছে। সারা দেশের মধ্যে একজনই মেয়র এই গুরুত্বপূর্ণ সম্মেলনে যাওয়ার সুযোগ পেয়েছিলেন। ১৭ থেকে ২১ সেপ্টেম্বর মস্কো সফরে যাওয়ার কথা ছিল ফিরহাদ হাকিমের। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হল তাঁর সফর। বিদেশমন্ত্রকের দফতর থেকে ছাড়পত্র না মেলায় পুতিনের দেশে যাওয়া হচ্ছে না ফিরহাদের। এর নেপথ্যে রাজনৈতিক দ্বন্দ্বই দেখছেন রাজনৈতিক মহলের একাংশ। 

আরও পড়ুন,  Hooghly| Pandua: মাকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলেও মিলল না রেহাই, তড়িতাহত হয়ে মৃত্যু কিশোরের

দেশের কোন জনপ্রতিনিধির কাছে এরকম আন্তর্জাতিক আমন্ত্রণ এলে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র লাগে। প্রথমে মুখ্যমন্ত্রীর দফতরের অনুমতি লাগে। নবান্নের পক্ষ থেকে বিদেশ যাত্রার অনুমতি পেয়েছিলেন ফিরহাদ হাকিম। তারপর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের 'ফরেন ব্রাঞ্চ'এর অনুমতি প্রয়োজন হয়। অমিত শাহের মন্ত্রক সেই অনুমতিও দিয়ে দেয়। অবশেষে চূড়ান্ত অনুমোদনের জন্য মুখ্যসচিবের পক্ষ থেকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের কাছে অনুমতি চাওয়া হয়। কিন্তু এস জয়শঙ্করের মন্ত্রক সেই অনুমতি না দেওয়ায় শেষ মুহূর্তে মেয়র ফিরহাদ হাকিমের মস্কো যাত্রা বাতিল হল। জানা গিয়েছে,'রাজনৈতিক দৃষ্টিকোণ'এর দিক থেকে বিচার করে তাঁকে এই ছাড়পত্র দেয়নি বিদেশমন্ত্রক। 

উল্লেখ্য, মস্কোতে এই সম্মেলনে যোগদান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অংশগ্রহণ করবেন ব্রিকস এর অন্যান্য সদস্যদেশের রাষ্ট্রপ্রধানেরা। এই ধরনের আন্তর্জাতিক মঞ্চে কেন কলকাতার মেয়রকে যেতে বাধা দেওয়া হল তাই নিয়ে উঠছে প্রশ্ন। এর আগেও ২০১৮ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের চিন সফরে শেষ মুহূর্তে এসে বিদেশযাত্রার ছাড়পত্র দেয়নি কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন,  Flood Like Situation: রাজ্য জুড়ে বন্যা-পরিস্থিতি! নদীতে হু হু করে বাড়ছে জল, যোগাযোগবিচ্ছিন্ন কামারপুকুর জয়রামবাটি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.