WB Panchayat Election 2023: ভোটারদের স্বস্তি দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কোন আবেদন মেনে নিল নির্বাচন কমিশন?

বিএসএফ আইজি এবং ভারপ্রাপ্ত কো-অর্ডিনেটর রাজ্য নির্বাচন কমিশনকে প্রস্তাব দেয় অন্তত চারজন করে সশস্ত্র জওয়ানকে বুথ পিছু মোতায়েন করার জন্য। এতে একদিকে, বুথের যেমন সুরক্ষা বৃদ্ধি পাবে, পাশপাশি চূড়ান্ত অশান্তির জায়গায় পরিস্থিতি সামলা দিতে পারবে চারজন জওয়ান। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 7, 2023, 09:27 PM IST
WB Panchayat Election 2023: ভোটারদের স্বস্তি দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কোন আবেদন মেনে নিল নির্বাচন কমিশন?
স্বস্তি পেলেন রাজ্যের অগণিত ভোটার। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুটা স্বস্তি পেলেন রাজ্যের অগণিত ভোটার। পঞ্চায়েত নির্বাচনে প্রতিটি বুথে থাকবে অন্তত অন্তত চারজন করে জওয়ান। বুথগুলিতে একজন করে জওয়ান রাখার বিরুদ্ধে আপত্তি জানিয়েছিল কেন্দ্রীয় বাহিনী। অন্ততপক্ষে হাফ সেকশন বাহিনী রাখার প্রস্তাব দিয়েছিল তাঁরা। সেই প্রস্তাব মেনে নিল রাজ্য নির্বাচন কমিশন।

বুথ দখল, রিগিং এবং অশান্তি এড়াতে দীর্ঘ একমাস ধরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে টানাপোড়েন চলছে কেন্দ্র, রাজ্য এবং কমিশনের মধ্যে। নির্বাচনের আগের দিন পর্যন্ত পর্যাপ্ত বাহিনী এসে পৌঁছায়নি রাজ্যে। শেষ মুহূর্তে বাকি কেন্দ্রীয় বাহিনী উড়িয়ে আনার ব্যবস্থা হয়েছে। তবে আগে কমিশন জানিয়েছিল, বুথ প্রতি একজন করে জওয়ান থাকবে। সেক্ষেত্রে জওয়ানের নিরাপত্তার দিকটি ভেবে দেখার কথা জানায় বিএসএফের আইজি।

বিএসএফ আইজি এবং ভারপ্রাপ্ত কো-অর্ডিনেটর রাজ্য নির্বাচন কমিশনকে প্রস্তাব দেয় অন্তত চারজন করে সশস্ত্র জওয়ানকে বুথ পিছু মোতায়েন করার জন্য। এতে একদিকে, বুথের যেমন সুরক্ষা বৃদ্ধি পাবে, পাশপাশি চূড়ান্ত অশান্তির জায়গায় পরিস্থিতি সামলা দিতে পারবে চারজন জওয়ান। বিএসএফ-এর প্রস্তাবের প্রতি অবশেষে সবুজ সংকেত দিল রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন: WB Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কীভাবে কাজ করবে পুলিস? জারি হল বিজ্ঞপ্তি

আরও পড়ুন: WB Panchayat Election 2023: ভোটের আগেই মুর্শিদাবাদে নিহতের বাড়িতে রাজ্যপাল, রানিনগরে ফের খুন কংগ্রেস কর্মী

সাধারণত ভোটগ্রহণ কেন্দ্রে এক বা একাধিক বুথ রয়েছে। একাধিক বুথ সামলানোর জন্য একজন করে জওয়ান রাখা বাঞ্ছিত নয়। সেক্ষেত্রে ভোটগ্রহণ কেন্দ্রে বুথের সংখ্যা অনুযায়ী জওয়ান রাখার প্রস্তাব দেওয়া হয়। ভোটকেন্দ্রে বুথের সংখ্যা বাড়লেও সেই অনুযায়ী হাফ সেকশন বা ফুল সেকশন (৮ থেকে ১০ জন) বা দেড় সেকশন বাহিনী রাখা হোক। এই মর্মে কমিশনের সঙ্গে বৈঠক করে বিএসএফের কো অর্ডিনেটর এবং পদস্থ অফিসাররা।

পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীকে জেলা শাসক, কমিশনার এবং জেলা সুপারদের সঙ্গে সমন্বয় রেখে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কমিশন। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি যেহেতু রাজ্য পুলিশও মোতায়েন থাকছে ভোটগ্রহণ কেন্দ্রগুলোতে, সে কারণে উভয় পক্ষের যোগাযোগ বজায় রেখে সুরক্ষা বলয় তৈরির ব্যাপারে জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

আগামীকাল গোটা রাজ্য জুড়ে এক দফায় পঞ্চায়েত নির্বাচন সংগঠিত হতে চলেছে। ত্রি-স্তরীয় এই পঞ্চায়েত নির্বাচনে মোট প্রায় ৭৪ হাজার আসনে ৬১ হাজার ৬৩৬টি বুথে নির্বাচন গ্রহণ করা হবে। গোটা রাজ্যের ২২ জেলাতেই কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিস দিয়ে নির্বাচন সংগঠিত করা হবে। রাজ্য থেকে সব মিলিয়ে মোট প্রায় ৭০০০০ হাজার পুলিস ব্যবস্থা করা হয়েছ। পাশাপাশি, প্রায় ৬৫০০০ হাজার কেন্দ্রীয় বাহিনী থাকার কথা রয়েছে। মোট প্রায় ১৩৫০০০ হাজার বাহিনী দিয়ে নির্বাচন পরিচালনা করা হতে চলেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.