জয়েন্ট এন্ট্রান্সে প্রথম কলকাতার অভিনন্দন, রাজ্যে পাশের হার ৬৪ শতাংশ

গত বছর জয়েন্টের ফল প্রকাশ করতে সময় লেগেছিল ৪২ দিন। এ বছরে ৩১ দিনের মধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হল।

Updated By: May 23, 2018, 04:32 PM IST
জয়েন্ট এন্ট্রান্সে প্রথম কলকাতার অভিনন্দন, রাজ্যে পাশের হার ৬৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদন: বুধবার প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল। এ বছর মোট ১ লক্ষ ২৫ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১,০৫,০৮১ জন পাশ করেছেন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ও ছাত্রীদের সংখ্যা যথাক্রমে ৮১৭২৪ এবং ২৩৩৫৭। পরিসংখ্যান অনুযায়ী, জয়েন্টে ছেলেদের পাশের হার ৭৮ শতাংশ এবং মেয়েদের পাশের হার ২২ শতাংশ। এ বছরের পরীক্ষায় প্রথম স্থানাধিকারী সাউথ পয়েন্ট স্কুলের ছাত্র অভিনন্দন বসু।

এ বছর পশ্চিমবঙ্গ থেকে কৃতকার্য হয়েছেন ৬৪ শতাংশ ছাত্রছাত্রী। বিহার থেকে ২৩.৩ শতাংশ, ঝাড়খণ্ড থেকে ৮.২ শতাংশ, ত্রিপুরা থেকে ০.৯ শাতাংশ এবং অসম থেকে ০.৪ শাতাংশ ছাত্রছাত্রী জয়েন্টে কৃতকার্য হয়েছেন।

দেখা যাচ্ছে, পরীক্ষায় উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ-এর ৪৭ শতাংশ পরীক্ষার্থী জয়েন্টে কৃতকার্য হয়েছেন। সিবিএসই-র পরীক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয়েছেন ২৮ শতাংশ ছাত্রছাত্রী। বিহার বোর্ড থেকে ১৩ শতাংশ, আইএসসি থেকে ৫ শতাংশ পরীক্ষার্থী জয়েন্টে কৃতকার্য হয়েছেন।

গত বছর জয়েন্টের ফল প্রকাশ করতে সময় লেগেছিল ৪২ দিন। এ বছরে ৩১ দিনের মধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হল। আগে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর জয়েন্টের ফল প্রকাশিত হত। ফলে অনেক পড়ুয়া অনিশ্চয়তার মধ্যে পড়ে যেতেন। তাঁরা কলেজে ভর্তি হয়ে যেতেন। তারপর জয়েন্টের সুযোগ মিললে কলেজ ছেড়ে দিতেন। ফলে অনেক পড়ুয়াই পছন্দের কলেজে সিট পেতেন না। কিন্তু এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার আগেই জয়েন্টের ফল প্রকাশিত হওয়ায় সেই সমস্যা আর থাকবে না। এই পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা পশ্চিমবঙ্গের কলেজগুলিতে ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং ফার্মেসির ডিগ্রি কোর্স পড়ার সুযোগ পাবেন। ২০১৯-এ ২১ এপ্রিল, রবিবার পরবর্তী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাটি হবে বলেও এ দিন জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

.