Weather: জেলায় জেলায় ধেয়ে আসছে ভারী বৃষ্টি, জানিয়ে দিল হাওয়া অফিস..

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে।

Updated By: Oct 5, 2024, 11:02 AM IST
Weather: জেলায় জেলায় ধেয়ে আসছে ভারী বৃষ্টি, জানিয়ে দিল হাওয়া অফিস..

অয়ন ঘোষাল: ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়। অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলে নিম্নচাপ নিজের শক্তি বৃদ্ধি করেছে।  

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি আগামী ২৪ ঘন্টায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতে ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি।বজ্রপাতের আশঙ্কা রয়েছে। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি। বৃষ্টির পরিমাণ কমতে পারে।

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ জেলায় আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কলকাতা হুগলি পূর্ব বর্ধমান নদিয়া বীরভূম মুর্শিদাবাদ জেলাতে। শনিবারের বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কলকাতা পূর্ব ও পশ্চিম বর্ধমান নদিয়া বীরভূম মুর্শিদাবাদ জেলাতে। 

সতর্কতা

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

প্রভাব

ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় ধস নামতে পারে। নিচু এলাকা প্লাবিত হতে পারে। ক্ষতি হতে পারে শস্যের। নদীর জলস্তর বাড়বে। দৃশ্যমানতা কমতে পারে।

কলকাতা

সারাদিন মেঘলা আকাশ। দিনের বিভিন্ন সময় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। কাল বৃষ্টি কমবে। সোমবার থেকে কিছুটা উন্নতি। ১৪ অক্টোবর দক্ষিণবঙ্গ থেকে বর্ষার আনুষ্ঠানিক বিদায়। ২০ অক্টোবর পর্যন্ত বর্ষা পরবর্তী বিক্ষিপ্ত বৃষ্টি। অক্টোবরের শেষ সপ্তাহ থেকে কিছুটা শুষ্ক হতে শুরু করবে আবহাওয়া। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৫ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। কাল দিনের তাপমাত্রা ২৯.২ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় প্রায় ৪ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৮৭ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুর এলাকায় ১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে গত ১২ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২ মিলিমিটার।

আরও পড়ুন, Jaynagar: বাড়ি ফিরল না মেয়ে! ১০ বছরের নাবালিকাকে ধর্ষণ-খুনের অভিযোগে অগ্নিগর্ভ জয়নগর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.