আজ থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা, পুজোর দিন নিয়ে আশার বাণী পূর্বাভাসে

ঝড়ের অভিমুখ  অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে রয়েছে। কিন্তু, ঝড়ের দাপট থেকে এরাজ্যের রেহাই মিলবে না।

Updated By: Oct 9, 2018, 10:09 AM IST
আজ থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা, পুজোর দিন নিয়ে আশার বাণী পূর্বাভাসে

নিজস্ব প্রতিবেদন : পুজোর শেষ মুহূর্তের  প্রস্তুতি বরবাদ করতে পারে বঙ্গোপসাগরের নিম্নচাপ।   দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ।  আগামী ২৪ ঘণ্টায় সেই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। তারপর আগামী ৪৮ ঘণ্টায় সেই গভীর নিম্নচাপ পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। ফলে পুজোর মুখে অশনিসংকেত।

আরও পড়ুন, ‘অরূপ-ববির তো মুখ দেখাদেখি বন্ধ’

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, ঝড়ের অভিমুখ  অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে রয়েছে। কিন্তু, ঝড়ের দাপট থেকে এরাজ্যের রেহাই মিলবে না। পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার থেকেই কলকাতা সহ উপকূলবর্তী এলাকায় বৃষ্টি শুরু হতে পারে।

আরও পড়ুন, বিশ্বভারতীর নতুন উপাচার্য অধ্যাপক বিদ্যুত্ চক্রবর্তী

প্রসঙ্গত সোমবারই আবহাওয়া দফতর জানিয়েছিল, পুজোর আগে ৯, ১০, ১১ ও ১২ সেপ্টেম্বর- এই চারদিন ভারী বৃষ্টি হতে পারে  দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, নদিয়া ও মুর্শিদাবাদে। উল্লেখ্য, ক্যালেন্ডার বলছে ষষ্ঠী ১৫ সেপ্টেম্বর। এখন, ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে নিম্নচাপ পরিণত হওয়ার পরেও পুজোর দিনগুলি বৃষ্টি মাটি করতে পারে বলে আশঙ্কা করছে সাধারণ মানুষ।

আরও পড়ুন, পুজো মানে শুধু ধর্ম নয়, পুজো মানে উত্সব: মমতা

পূর্বাভাসে বলা হয়েছে, ঝোড়ো হাওয়ায় উত্তাল হতে পারে সমুদ্র। ঘণ্টায় ৪৫ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। পাশাপাশি, মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে আম জনতাকে এখনই আশঙ্কিত হতে না করছে আবহাওয়া দফতর। তাদের বক্তব্য, প্রাক পুজোয় ভোগালেও পুজোর চারদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। এখন দেখার বাস্তবে কী ঘটে!