Weather: পুজো পেরিয়েও অসময়ে বৃষ্টি চলছেই, কেন বর্ষার এমন খামখেয়ালিপনা?

বিদায়বেলাতেও বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প রেখে গিয়েছে। তাই বিদায়বেলাতেও সেই জলীয় বাষ্পের হাত ধরে একের পর এক 'সিস্টেম' তৈরি হচ্ছে।

Updated By: Oct 18, 2021, 01:31 PM IST
Weather: পুজো পেরিয়েও অসময়ে বৃষ্টি চলছেই, কেন বর্ষার এমন খামখেয়ালিপনা?

নিজস্ব প্রতিবেদন : বৃষ্টি যেন এবার বিদায় নেওয়ার নাম-ই নিচ্ছে না। দুর্গাপুজো পেরিয়ে লক্ষ্মীপুজো চলে এসেছে। কিন্তু আকাশের মুখে দুদিন হাসি ফুটতে না ফুটতেই আবার সেই আঁধার করে আসছে। ক্যালেন্ডারের পাতায় অক্টোবরের ১৫ তারিখ পেরিয়ে গিয়েছে দিন তিনেক হল। অন্যান্য বছর এই সময় থেকেই হিমের পরশ শুরু হয়ে যায়। কালীপুজোর আগে দিয়ে এই সময়টায় ভোরের দিকে, সন্ধ্য়ায় বেশ শীত শীত ভাব অনুভূত হয়। কিন্তু এবার কোথায় কী? সবই যেন ওলটপালট। রোদ-বৃষ্টির যেন এক লুকোচুরি খেলা চলছে।

কিন্তু কেন এমনটা হচ্ছে?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে যা জানা যাচ্ছে, তা হল বর্ষা আসলে এবার অতি সক্রিয়। বর্ষা এবার অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। বিদায়বেলাতেও বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প রেখে গিয়েছে। তাই বিদায়বেলাতেও সেই জলীয় বাষ্পের হাত ধরে একের পর এক 'সিস্টেম' তৈরি হচ্ছে। সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। যা ঘূর্ণাবর্তে পরিণত হচ্ছে। ফলে বর্ষা পরবর্তী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া চলছেই।

চলুন একনজরে দেখে নেওয়া যাক, কলকাতায় কোথায় কত বৃষ্টি হয়েছে?-

প্রসঙ্গত, রবিবার থেকে ফের শুরু হওয়া বৃষ্টি সোমবার থেকে আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টি চলবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। উত্তরে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

আরও পড়ুন, Gariahat Murder: সম্পত্তি বিক্রি নিয়েই বিবাদ! গড়িয়াহাটে দোতলা বাড়ি থেকে উদ্ধার ২ জনের ক্ষতবিক্ষত দেহ

মৌসম ভবনের তরফে বলা হয়েছে যে বঙ্গোপসাগর ও আরব সাগরে দু'টি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। আর আরেকটি নিম্নচাপ রয়েছে তেলেঙ্গানার উপরে। নিম্নচাপটি ক্রমশ উত্তর-পশ্চিমে সরে উত্তরপ্রদেশের দিকে যাবে। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হওয়ার সংঘাতের সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)