অয়ন ঘোষাল: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত। এবার এই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন ঝাড়খণ্ডের উপর ঘনীভূত নিম্নচাপ সরছে ঝাড়খণ্ডের দিকে। বিকেল ৫টার মধ্যে নিম্নচাপ সিস্টেম পুরোপুরি ঝাড়খণ্ডে সরে যাবে। ঝাড়খণ্ডের উপর দিয়ে ক্রমশ বিহার উত্তরপ্রদেশের দিকে এগোবে সেটি। পরবর্তী ৪৮ ঘণ্টায় সেটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তরপ্রদেশ ও সংলগ্ন উত্তর ছত্তিসগড়ে উপর বিরাজ করবে। ওদিকে বাংলায় সক্রিয় মৌসুমী অক্ষরেখা ও পূর্ব-পশ্চিম অক্ষরেখা। এই ত্রিফলার প্রভাবে লাগাতার ভারী থেকে অতি ভারী বৃষ্টি বাংলায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির প্রভাব কমবে দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টি। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নিম্নচাপ 
ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত। ঝাড়খন্ড ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় পুরোপুরি ঝাড়খন্ড থেকে সরে যাবে এই নিম্নচাপ। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। অভিমুখ বিহার হয়ে উত্তর প্রদেশ। গয়া থেকে সত্তর কিলোমিটার দূরে রয়েছে গভীর নিম্নচাপ। ১৭০ কিলোমিটার দূরে রয়েছে ডালটনগঞ্জ থেকে।


সিস্টেম 
পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত। যেটি মধ্যপ্রদেশ এবং নিম্নচাপ এলাকার পর উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। মৌসুমী অক্ষরেখা বিকানির ডামহো খাজুরাহের পর উত্তর ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে বাংলার বাঁকুড়া ও ক্যানিং হয়ে দক্ষিণ-পূর্ব হয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 


দক্ষিণবঙ্গ 
আজ শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ সব জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বেশি বৃষ্টি পুরুলিয়া পশ্চিম বর্ধমান মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। বৃষ্টির সম্ভাবনা বাঁকুড়া পূর্ব বর্ধমান হুগলি নদীয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। শনিবার বিকেলের পর পরিস্থিতির কিছুটা উন্নতি। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির দু এক জায়গায় হবে। গত দুদিনের ভারী ও অতি ভারী বৃষ্টির প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার নিচু এলাকা প্লাবিত। 


উত্তরবঙ্গ 
আজ শনিবার ভারী বৃষ্টি উপরের পাঁচ জেলাতেই। ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। মালদা ও দুই দিনাজপুরে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং এই তিন জেলাতে। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার জেলাতে।


মঙ্গলবারেও উত্তরবঙ্গে কমলা সতর্কতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। উত্তরবঙ্গের পার্বত্য জেলায় ভারী থেকে অতিবাহিত বৃষ্টি এবং প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জল স্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।


কলকাতা 
কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। বৃষ্টি হওয়ায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নীচে। দিনভর মেঘলা আকাশ। হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সকাল ও দুপুরে কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস। 


কলকাতায় তাপমান 
আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮০ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ২৯.৯ মিলিমিটার।


ভিন রাজ্যে 
প্রবল বৃষ্টির সম্ভাবনা ঝাড়খন্ড বিহার মধ্যপ্রদেশ গুজরাট  মধ্য মহারাষ্ট্র তে। তামিলনাড়ু পন্ডিচেরি করাইকাল কেরালা মাহে কর্নাটকেও ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন গোয়া গুজরাট মধ্যপ্রদেশ ছত্তিশগড় বিদর্ভ উত্তরাখন্ড হরিয়ানা চন্ডিগড় পাঞ্জাব উত্তর প্রদেশ জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা এবং ওড়িশাতে।


আরও পড়ুন, Rain Forecast: রাতভর বৃষ্টিতে তিলোত্তমায় জল-যন্ত্রণা! ফের ধেয়ে আসছে দুর্যোগ...


Basirhat Storm: 'টর্নেডো'! ৩০ সেকেন্ডেই লন্ডভন্ড বসিরহাটের সীমান্ত লাগোয়া প্রত্যন্ত গ্রাম....



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)