Weather Update: 'জোড়া' ঘূর্ণাবর্তের ভ্রুকূটি, 'জোড়া' অক্ষরেখার দাপট! বৃষ্টি বাড়বে উত্তর থেকে দক্ষিণে...

Weather Update: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা। বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। 

Updated By: Aug 6, 2024, 06:05 PM IST
Weather Update: 'জোড়া' ঘূর্ণাবর্তের ভ্রুকূটি, 'জোড়া' অক্ষরেখার দাপট! বৃষ্টি বাড়বে উত্তর থেকে দক্ষিণে...

অয়ন ঘোষাল: ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। সপ্তাহ জুড়েই ওপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। শনি ও রবিবার ফের বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশা থেকে ফের বাংলায়। এই অক্ষরেখা পুরুলিয়া ও কাঁথির ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে যেটি রাজস্থানের নিম্নচাপের উপর দিয়ে বিহার পর্যন্ত বিস্তৃত। আসামের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। 

দক্ষিণবঙ্গ
আজ সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি পশ্চিমের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা পুরুলিয়া বাঁকুড়া বীরভূম পশ্চিম বর্ধমান এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম জেলাতে। কলকাতা সহ অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বুধবার ছয় জেলার কিছু অংশে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বেশি হবার সম্ভাবনা হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে। শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা।

উত্তরবঙ্গ
মঙ্গলবারেও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা। দার্জিলিং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা।  মালদা উত্তর দিনাজপুর কোচবিহার ও কালিম্পং জেলাতে ভারী বৃষ্টির কমলা সতর্কতা। বুধবার বৃহস্পতিবার ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির প্রভাব। পার্বত্য জেলায় ভারী থেকে প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জল স্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। একটানা বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে।

আরও পড়ুন, Sonarpur: চন্দ্রবোড়ার কামড়ের পর ৩ ঘণ্টা গৃহবধূর গলা-পা বেঁধে ওঝা.... পরিণতি মর্মান্তিক!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.