Weather: বৃষ্টি থামার কোনও লক্ষ্মণ-ই নেই! দুর্ভোগ চলবে কতদিন?

Rain forecast for low pressure: উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির ও সতর্কতা।

Updated By: Aug 26, 2024, 09:25 AM IST
Weather: বৃষ্টি থামার কোনও লক্ষ্মণ-ই নেই! দুর্ভোগ চলবে কতদিন?

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। কলকাতাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। 

নিম্নচাপ

নিম্নচাপ ক্রমশ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। ঝাড়খন্ড থেকে সরে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও সরে রাজস্থান হয়ে গুজরাট পৌঁছবে। সেখানে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়ে আরব সাগরের নিম্নচাপের সঙ্গে মিশে যাবে কাল দুপুরের মধ্যে। 

সিস্টেম

উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এছাড়াও মৌসুমী অক্ষরেখার সক্রিয় জয়সলমীর কোটা হয়ে নিম্নচাপের উপর দিয়ে চুর্ক ডালটনগঞ্জ ও দিঘার সংলগ্ন এলাকা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

দক্ষিণবঙ্গ

মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি বেশ কয়েকটি জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির ও সতর্কতা থাকবে আগামী ২৪ ঘণ্টায়। আজ সোমবার ভারী বৃষ্টির সতর্কতা বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়া জেলায়। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা।

উত্তরবঙ্গ

সোমবার পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কালিম্পং জলপাইগুড়ি জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

কলকাতা

সারাদিন মেঘলা আকাশ। দু এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। আজ বিকেলের পর থেকে কমবে বৃষ্টির পরিমাণ। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৬ থেকে কমে ২৫.৫ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি থেকে কমে ২৮.৮ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৯ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৪৩ মিলিমিটার। গত ৪৮ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৬৩ মিলিমিটার। গত ৭২ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৮৮ মিলিমিটার। 

দেশের অন্যান্য রাজ্য 

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে মধ্য মহারাষ্ট্র ও গুজরাটে। উড়িষ্যা উত্তরাখণ্ড নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা কোঙ্কন গোয়া গুজরাট মধ্যপ্রদেশে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরপ্রদেশ রাজস্থান ছত্রিশগড় সিকিম বিহার ঝাড়খন্ড অরুণাচল প্রদেশ তেলেঙ্গানা কর্ণাটক রাজ্যে।

আরও পড়ুন, R G Kar Protest: উত্তরপাড়ার পর এবার কোন্নগরের পুজো কমিটি, ফিরিয়ে দিল ৮৫ হাজার...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.