Weather Update: ঝড় হবে, বাজ পড়বে, বৃষ্টি নিয়ে বড় আপডেট জানিয়ে দিল আবহাওয়া দফতর...

Weather Update: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। শুক্রবার দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। 

Updated By: Jun 13, 2024, 05:09 PM IST
Weather Update: ঝড় হবে, বাজ পড়বে, বৃষ্টি নিয়ে বড় আপডেট জানিয়ে দিল আবহাওয়া দফতর...

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা। উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় তাপপ্রবাহের সতর্কতা ও পরিস্থিতি থাকবে শনিবার পর্যন্ত। চরম তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলাতে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

শুক্রবার দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার থাকবে এবং বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়বে। সোমবার ও মঙ্গলবার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন-এর সম্ভাবনা দক্ষিণবঙ্গে। ওদিকে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস।শুক্রবারেও আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে বাড়ি থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিঙের পার্বত্য সব এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

৩১ মে উত্তরবঙ্গের ইসলামপুরে বর্ষা এলেও এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি নেই। এখনও বর্ষা আসার অনুকূল পরিস্থিতি তৈরি হয়নি। এই অনুকূল পরিস্থিতি তৈরি হলে পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।আগামী ১৪ থেকে ২০ জুন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি উপরে থাকবে। স্বাভাবিকের তুলনায় বৃষ্টি কম হবে দক্ষিণবঙ্গে। পরবর্তী সপ্তাহে ২১ জুন থেকে ২৭ জুন তাপমাত্রা সামান্য কমলেও, বৃষ্টির পরিমাণ বাড়বে।

আরও পড়ুন, Abhishek Banerjee: হয় পারফর্ম করো নয়তো পদ ছাড়ো! অভিষেকের 'বিরতি' কি সরকারকে বার্তা?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.