Weather Update: কবে যাবে বর্ষা? দিন জানাল হাওয়া অফিস

ধীরে ধীরে শুষ্ক আবহাওয়া শুরু হবে। 

Updated By: Oct 3, 2021, 11:46 AM IST
 Weather Update: কবে যাবে বর্ষা? দিন জানাল হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন: উত্তর আরব সাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় শাহিন (Cyclone Shaheen)। ক্রমশ পশ্চিম-উত্তর দিকে এগিয়ে যা আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পাকিস্তানের মাকরান উপকূলে আঘাত করে, ওমানের দিকে ঘুরে যাবে ঘূর্ণিঝড় শাহিন (Cyclone Shaheen)। ভারতীয় উপকূল থেকে দূরে থাকায় হয়ত সরাসরি প্রভাব পড়বে না। দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপ এখন পশ্চিম বিহার এবং উত্তরপ্রদেশে রয়েছে। এটা ধীরে ধীরে পূর্ব দিকে এগোবে।

হাওয়া অফিস সূত্রে খবর, ধীরে ধীরে শুষ্ক আবহাওয়া শুরু হবে। সম্ভবত ৬ অক্টোবর অর্থাৎ বুধবার থেকে উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিতে পারে। তবে উত্তরবঙ্গে রবিবার অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। অতিভারী বৃষ্টি হতে পারে ৩ অক্টোবর থেকে ৪ অক্টোবর উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। ৪ তারিখ পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও দুই দিনাজপুরে।

আরও পড়ুন: LIVE: জঙ্গিপুর ১৫৭৪৩ ভোটে, সামশেরগঞ্জে ৫১১০ ভোটে এগিয়ে তৃণমূল কংগ্রেস

রবিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হতে পারে মালদহ, মুর্শিদাবাদ, কোচবিহার এবং দুই দিনাজপুর। ৪ অক্টোবর থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে কোচবিহার, আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং। এমনকী উত্তরবঙ্গে ধসেরও সম্ভাবনা রয়েছে। নদীর জল স্তরও বাড়তে পারে।

আরও পড়ুন: WB Flood: ফের জলে ডুবে শিশুর মৃত্যু, শোকের ছায়া হাওড়ার উদয়নারায়ণপুরে

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বিহার ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অসম, মেঘালয়ে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস। ভারী বৃষ্টি হতে পারে তামিলনাডু, কেরল, লাক্ষাদ্বীপ এবং কর্ণাটকে।

.