Weather Update:আজ ভরা কোটাল, কলকাতায় জলস্তর বৃদ্ধির আশঙ্কা, সতর্ক প্রশাসন

আজই দক্ষিণবঙ্গে প্রবেশ করছে বর্ষা।

Updated By: Jun 11, 2021, 08:52 AM IST
Weather Update:আজ ভরা কোটাল, কলকাতায় জলস্তর বৃদ্ধির আশঙ্কা, সতর্ক প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: আনুষ্ঠানিক ভবে আজই দক্ষিণবঙ্গে প্রবেশ করছে বর্ষা। সেই সঙ্গে আজ ভরা কোটালও। তাই আগে থেকেই জলোচ্ছ্বাসের সতর্কতা দিয়ে রেখেছে প্রশাসন। একই সঙ্গে আদিগঙ্গা ও হুগলি নদীতে জলস্তর বৃদ্ধির আশঙ্কায় সতর্ক কলকাতা কর্পোরেশনও।

জানা গিয়েছে, আজ সকাল ১০.১০ থেকে ১টা পর্যন্ত থাকবে ভরা কোটাল। আদিগঙ্গা বা হুগলি নদীর জলস্তর বৃ্দ্ধি পেয়ে যাতে, শহর জলমগ্ন না হয়ে পড়ে, সেজন্য তৎপর কলকাতা কর্পোরেশন। শহরের সমস্ত লকগেটগুলোকে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে রাস্তায় নামবেন কলকাতা কর্পোরেশনের নিকাশি বিভাগের ভারপ্রাপ্ত প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং। বিভিন্ন জায়গায় গিয়ে নিকাশি ব্যবস্থা খতিয়ে দেখবেন তিনি। শহরে জল জমলে তা যাতে দ্রুত বের করে দেওয়া যায়। সেজন্য প্রস্তুত রাখা হয়েছে একাধিক পাম্প।

আরও পড়ুন: বাড়তি সুবিধে পাইয়ে দিতে টাকা নেওয়ার অভিযোগ, ৫ কর্মীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ KMC-র

আরও পড়ুন: কামারহাটি জুট মিলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন

ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষত এখনও রয়ে গিয়েছে। এরই মধ্যে ফের ভরা কোটালের ভ্রুকুটি। তাই, সমুদ্র তীরবর্তী এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কায় জেলাগুলিকে আগাম সতর্ক করেছে প্রশাসন। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে। নদী ও সমুদ্রের তীর থেকে মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে। ৯ জুনের মধ্য়ে নদীর উপকূলগুলোকে এবং নদী বাঁধগুলোর ফাটল মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে।  হাওয়া অফিসের পূর্বাভাস মতো, আজই দক্ষিণবঙ্গে প্রবেশ করছে বর্ষা। আগামী কয়েকদিন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। তবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে জুলাই মাসের ৫ বা ৬ তারিখ থেকে। ফলে সেক্ষেত্রেও জলস্তর বৃদ্ধির আশঙ্কা থাকছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.