জোটের লবডঙ্কা! এনআরসি-তে রাজ্যে ধর্মীয় মেরুকরণে ৪৫% ভোট কমল বাম-কংগ্রেসের

এনআরসি আতঙ্কে ভোটারদের একটা অংশ তৃণমূলের ওপরই ভরসা রাখায় আরও বাড়ল বাম-কংগ্রেসের রক্তক্ষরণ।   

Updated By: Nov 28, 2019, 09:42 PM IST
জোটের লবডঙ্কা! এনআরসি-তে রাজ্যে ধর্মীয় মেরুকরণে ৪৫% ভোট কমল বাম-কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: নেতারা তৃণমূল-বিজেপির মাঝে বিকল্প হয়ে ওঠার কথা বললেও, উপ-নির্বাচনে আরও তলিয়ে গেল বাম-কংগ্রেস জোট। বিধানসভা নির্বাচনের তুলনায় তাদের ভোট কমল ২১ থেকে ৪৫ শতাংশ। লোকসভা নির্বাচনের তুলনায় কালিয়াগঞ্জ-করিমপুরে জোটের ভোট কমেছে প্রায় ১০ শতাংশ। শুধুমাত্র খড়গপুরে হাত-হাতুড়ির ঝুলিতে বাড়তি ৫ শতাংশ ভোট। এনআরসি আতঙ্কে ভোটারদের একটা অংশ তৃণমূলের ওপরই ভরসা রাখায় আরও বাড়ল বাম-কংগ্রেসের রক্তক্ষরণ।   

সীমান্তবর্তী দুই বিধানসভা আসন। কালিয়াগঞ্জ ও করিমপুর। সংখ্যালঘু ভোট যথাক্রমে ২১ ও ৩৪ শতাংশ। দুই কেন্দ্রেই বাজিমাত তৃণমূলের। উপনির্বাচনের ফল বলছে, লোকসভা নির্বাচনের তুলনায়, কালিয়াগঞ্জে বাম-কংগ্রেসের ভোট কমেছে ৮ শতাংশ। বিজেপির ভোট কমেছে ৯ শতাংশ। আর তৃণমূলে ভোট বেড়েছে ঠিক এই দুয়ের যোগফল ১৭ শতাংশ। বিধানসভা ভোটের তুলনায় উপনির্বাচনে বাম ও কংগ্রেসের ভোট কমেছে প্রায় ৪৫ শতাংশ। 

লোকসভা নির্বাচনের তুলনায়, করিমপুরে বাম-কংগ্রেসের, ভোট কমেছে ১০ শতাংশ। বিজেপি-র ভোট বেড়েছে ৩%. তবে, তাদের ছাপিয়ে গেছে তৃণমূল। তৃণমূলের ভোট বেড়েছে ৭ শতাংশ। বিধানসভা ভোটের তুলনায় উপনির্বাচনে বাম এবং কংগ্রেসের ভোট কমেছে প্রায় ২৮ শতাংশ। 

বিধানসভা নির্বাচনের তুলনায় খড়গপুরেও কমেছে বাম-কংগ্রেসের ভোট। উপনির্বাচনের ফলে এটা স্পষ্ট, ৩ আসনেই জোট করেও হালে পানি পেল না হাত-হাতুড়ি। ভোটাররা মুখ ফিরিয়েই রয়ে গেলেন।  বরং, গত বিধানসভা নির্বাচনের তুলনায় এবার বাম-কংগ্রেস জোটের ফল আরও খারাপ হল ৩ আসনেই। 

কালিয়াগঞ্জ এবং করিমপুরে লোকসভা নির্বাচনের সঙ্গে তুলনাতেও, তলিয়ে গেল হাত ও হাতুড়ির গাঁটছড়া। একইসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, কালিয়াগঞ্জ-করিমপুরে ১টা বিষয় পরিষ্কার। দুই সম্প্রদায়ই আতঙ্কে।  সীমান্তের দুই বিধানসভা আসনেই গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠেছে এনআরসি। এনআরসি-র আতঙ্কে ভোটারদের একটা অংশ তৃণমূলে আরও বেশি ভরসা রেখেছেন। নাগরিকপঞ্জির পক্ষে প্রচার, লাভের বদলে বিজেপির ক্ষতি করেছে। এনআরসি যাঁরা চাইছেন না তাঁরা বাম-কংগ্রেসকে ভোট দেওয়ার ঝুঁকি না নিয়ে তৃণমূলের হাতই আরও শক্ত করতে চেয়েছেন। 

তৃণমূল জিতলেও খড়গপুর সদর আসনে অবশ্য একটু হলেও অন্য ছবি। উপনির্বাচনের ফল বলছে লোকসভা নির্বাচনের তুলনায় খড়গপুরে বাম-কংগ্রেসের ভোট বেড়েছে ৫ শতাংশ। তবে বিধানসভা ভোটের তুলনায় তাদের ভোট কমেছে ২১ শতাংশ।বিজেপির ভোট কমেছে সবচেয়ে বেশি, ২৪ শতাংশ। আর, তৃণমূলের ভোটও সবচেয়ে বেশি ১৮ শতাংশ বেড়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন কালিয়াগঞ্জ-করিমপুরের মতো খড়গপুরের ভোটে এনআরসি প্রধান ইস্যু ছিল না। এই আসনে সংখ্যালঘু ভোটও তুলনায় অনেক কম, ৮ শতাংশ। যার জেরে, অল্প হলেও ভোট বেড়েছে বাম-কংগ্রেসের। বিজেপির ঝুলি থেকে বাম এবং কংগ্রেসের ভোট আগের জায়গায় ফিরে যাওয়ায় খড়গপুরে গেরুয়া শিবিরের ভরাডুবি সবচেয়ে বেশি। 

আরও পড়ুুন- খড়্গপুরে সাইকেল নিয়ে সংগঠন করা পুরনো নেতাকে ব্রাত্য করার খেসারত দিল বিজেপি!

.