পাহাড়ি অঞ্চলে মিথুন চাষের উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার

সম্প্রতি রাজ্য সরকারের উদ্যোগে দার্জিলিংয়ের সার্কিট হাউজে কর্মশালা হয়ে গেল। যেখানে মিথুন প্রতিপালন কীভাবে করা যায়, যা নিয়ে আলোচনা চলল

Updated By: Mar 5, 2020, 06:07 PM IST
পাহাড়ি অঞ্চলে মিথুন চাষের উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উত্তর ভারতের বিভিন্ন রাজ্য়-সহ বাংলাদেশ, মায়ানমার এমনকী চিনেও গৃহপালিত পশু হিসাবে মিথুন বা গয়াল পোষা হয়ে থাকে। এই পশুটি সাধারণত পাহাড়ি অঞ্চলেই বেশি দেখতে পাওয়া যায়। অরুণাচল, মণিপুরে তো ‘স্টেট অ্যানিমেল’ হিসাবে গণ্য করা হয় মিথুনকে। এবার এই পশুপালনে উদ্যোগ নিতে দেখা গেল পশ্চিমবঙ্গকেও।

সম্প্রতি রাজ্য সরকারের উদ্যোগে দার্জিলিংয়ের সার্কিট হাউজে কর্মশালা হয়ে গেল। যেখানে মিথুন প্রতিপালন কীভাবে করা যায়, যা নিয়ে আলোচনা চলল। ওই সভায় উপস্থিত ছিলেন দার্জিলিং-এর জেলাশাসক দীপা প্রিয়া। বক্তৃতা রাখেন ওয়েস্ট বেঙ্গল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভালপমেন্ট কর্পোরেশনের  ইন-চার্জ স্বরূপ চট্টোপাধ্যায়, ICAR-NRC ডিরেক্টর ড. অভিজিত্ মিত্র।

আরও পড়ুন- অসংসদীয় আচরণে সাসপেন্ড ৭ কংগ্রেস সাংসদ, একনায়কতন্ত্র চলছে, দাবি অধীরের

বিশেষত ত্রিপুরা, মিজোরাম, অসম, অরুণাচল প্রদেশ, মণিপুর, নাগাল্য়ান্ডে দেখতে পাওয়া যায় মিথুন। এই সমস্ত জায়গায় প্রত্যেক বাড়িতে মিথুন প্রতিপালিত করা হয়। বাড়িতে মিথুন থাকা বাধ্য়তামূলক, এমনও মিথ আছে। মিথুনের দুধ, মাংস বিক্রি করেই জীবিকা নির্বাহ করে সেখানকার মানুষ। অরুণাচল প্রদেশে কোনও পরিবারে যদি মিথুন না থাকে  তাহলে সেই পরিবারের ছেলে- মেয়ের বিয়ে হয় না। এই রাজ্য়ে মিথুন চাষে উত্সাহ দিতে অরুণাচল-নাগাল্যান্ডে পাঠানো হবে এক প্রতিনিধি দলকে।

.