ছোট-মাঝারি বিনিয়োগকারীদের সাহায্য করতে নিজেই ‘গ্যারান্টার’ হবে রাজ্য

এবার ছোট এই শিল্পপতিদের উত্সাহ দিতে এগিয়ে এসেছে রাজ্য সরকার। রাজ্যের নজরে MSME। গত বছর ছোট ক্ষুদ্র মাঝারি শিল্পের কনক্লেভেই ঠিক হয় ক্ষুদ্র, ছোট আর মাঝারি শিল্পপতিদের সমবায় করে ঋণ দেওয়া হবে

Updated By: Feb 12, 2019, 06:57 PM IST
ছোট-মাঝারি বিনিয়োগকারীদের সাহায্য করতে নিজেই ‘গ্যারান্টার’ হবে রাজ্য
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে বিনিয়োগকারীদের জন্য বড় সুযোগ। সমবায় তৈরি করে বিনা বন্ধকে ঋণের ব্যবস্থা করবে রাজ্য। নাবার্ডের সাহায্য নিয়ে চলছে  সমীক্ষা । কিছু  শিল্পপতি ঋণ শোধ না করেই দেশ ছাড়ছেন। এদিকে ঋণ পেতে জুতোর শুকতলা ক্ষয়ে যাওয়ার জোগাড় । দীর্ঘদিনের অভিযোগ  ক্ষুদ্র , ছোট আর মাঝারি শিল্পে বিনিয়োগকারীদের।

আরও পড়ুন- কক্ষের এক কোণে বসে থাকুন, আদালত অবমাননায় নাগেশ্বরকে ‘নজিরবিহীন’ শাস্তি সুপ্রিম কোর্টের

এবার ছোট এই শিল্পপতিদের উত্সাহ দিতে এগিয়ে এসেছে রাজ্য সরকার। রাজ্যের নজরে MSME। গত বছর ছোট ক্ষুদ্র মাঝারি শিল্পের কনক্লেভেই ঠিক হয় ক্ষুদ্র, ছোট আর মাঝারি শিল্পপতিদের সমবায় করে ঋণ দেওয়া হবে। ঠিক হয়েছে ন্যাশনাল কো-অপারেটিভ ডেভলপমেন্ট কর্পোরেশন থেকে বড় অঙ্কের টাকা নেবে রাজ্য। রাজ্য নিজেই গ্যারান্টার হবে। এই টাকা সমবায় দফতরের কাছে যাবে।

আরও পড়ুন- বঙ্গ-বিজেপির কর্মসূচিতে বাধা দেওয়া হচ্ছে, গুজরাট থেকে সরব অমিত শাহ

ঋণের জন্য আবেদনকারী ৭-১০টি ছোট, ক্ষুদ্র, মাঝারি শিল্প (MSME) সংস্থাকে নিয়ে সমবায় তৈরি করা হবে। এরপর বিনা বন্ধকেই তারা ঋণ পাবে। MSME-তে  সমবায় দফতরের ঋণ দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হলে রাজ্যের অর্থনীতিতে বড় বদল আসবে বলেই আশা। 

.