Corona মোকাবিলায় কতটা প্রস্তুত? শীর্ষ আদালতে হলফনামা রাজ্য়ের

জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে হলফনামা পেশ রাজ্য়ের

Updated By: May 8, 2021, 02:10 PM IST
Corona মোকাবিলায় কতটা প্রস্তুত? শীর্ষ আদালতে হলফনামা রাজ্য়ের

নিজস্ব প্রতিবেদন: করোনার (Corona) বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য় কতটা তৈরি? রাজ্য়ের হাতে কত অক্সিজেন সিলিন্ডার রয়েছে? বর্তমানে অক্সিজেনের চাহিদাই বা কত? কোন হাসপাতালে, কত বেড রয়েছে? সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামা দিয়ে জানাল রাজ্য়। শীর্ষ আদালতে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই হলফনামা পেশ করল রাজ্য় সরকার। 

আরও পড়ুন: অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু, গুরুতর অভিযোগ হাসপাতালের বিরুদ্ধে

ভোট প্রচারই হোক বা ভোট পরবর্তী সময়, বারবারই কেন্দ্রের কাছে বিনামূল্য়ে টিকার দাবি করে এসেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। সূত্রের খবর, এদিন সুপ্রিম কোর্টেও একই দাবিতে সরব হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। শীর্ষ আদালতের কাছে রাজ্যের আবেদন, ''হয় মানুষকে বিনামূল্য়ে  টিকা দেওয়া হোক। নয়তো শীর্ষ আদালতের তরফে টিকার জন্য় একটি 'ইউনিফর্ম ফিক্সট রেট' নির্দিষ্ট করে দেওয়া হোক।'' অর্থাৎ, কেন্দ্র-রাজ্য় সর্বত্র টিকার (Corona Vaccine) একটি নির্দিষ্ট দাম নির্ধারণ করে দেওয়া হোক।

আরও পড়ুন: Post Poll Violence: ফের তুঙ্গে রাজ্য়-রাজ্যপাল সংঘাত, মুখ্যসচিবকে রাজভবনে তলব

করোনার দ্বিতীয় ঢেউয়ে রাজ্য়ের বিভিন্ন হাসপাতাল ও নার্সিংহোমে অক্সিজেনের চাহিদা (Oxygen Crisis) মারাত্মক আকার নিয়েছে। অক্সিজেনের অভাবে মৃত্য়ুও হচ্ছে। এই পরিস্থিতিতে শীর্ষ আদালতে পেশ করা হলফনামায় রাজ্য়ের তরফে অক্সিজেনের চাহিদার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। হলফনামায় স্পষ্ট ভাবে বলা হয়েছে, রাজ্য়ে বর্তমানে কত অক্সিজেন সিলিন্ডার রয়েছে? আর কত অক্সিজেন প্রয়োজন? আদালত সূত্রে খবর, শীর্ষ আদালতে পেশ করা হলফনামায় বলা হয়েছে, রাজ্যের লিকুইড মেডিক্য়াল অক্সিজেন উৎপাদন ক্ষমতা ৪৯০ মেট্রিক টন।  রাজ্যের কাছে বর্তমানে ৩৬২.৮৫ মেট্রিক টন লিকুইড মেডিক্য়াল অক্সিজেন রয়েছে। রাজ্য়ে আরও ২৫০ মেট্রিক টন লিকুইড মেডিক্য়াল অক্সিজেনের চাহিদা রয়েছে।

আরও পড়ুন: ভোট মিটতেই শুদ্ধিকরণ, সাসপেন্ড পূর্ব মেদিনীপুরে TMC-র ২ শীর্ষ নেতা

এখানেই শেষ নয় তথ্য় পরিসংখ্য়ান দিয়ে হলফনামায় বলা হয়েছে, ২০২০ বর্ষে ৭০০০টি বি টাইপ এবং ডি টাইপ লিকুইড মেডিক্য়াল অক্সিজেন সিলিন্ডার পাওয়ার কথা ছিল রাজ্য়ের। যার মধ্য়ে ১৬০০টি সিলিন্ডার এখনও রাজ্যের হাতে আসেনি। এই অতিমারি পরিস্থিতিতে কেন্দ্রের কাছে আরও ৩০০০টি বি টাইপ এবং ৬০০০টি ডি টাইপ অক্সিজেন সিলিন্ডার চেয়েছে পশ্চিমবঙ্গ সরকার। হলফনামায় আরও বলা হয়েছে, করোনা মোকাবিলায় ৮৯৭৫ জন চিকিৎসক নিযুক্ত করেছে রাজ্যে। নিরলস পরিশ্রম করছে প্রায় সাত লক্ষ স্বাস্থ্যকর্মী। ইতিমধ্য়ে আরও ১০ লক্ষ পিপিই কিট তৈরির অর্ডার দেওয়া হয়েছে। বর্তমানে রাজ্য়ের হাতে রয়েছে প্রায এক লক্ষ পিপিই কিট।

.