রাজ্যে ৬৪২ মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করছে রাজ্য সরকার, সিদ্ধান্ত মন্ত্রিসভায়

এছাড়াও কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে রাজ্যে বেসরকারি শিল্প তালুককে উত্সাহ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা

Reported By: সুতপা সেন | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 9, 2020, 09:50 PM IST
রাজ্যে ৬৪২ মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করছে রাজ্য সরকার, সিদ্ধান্ত মন্ত্রিসভায়
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে রাজ্যের হাসপাতালগুলিতে চিকিত্সকের পাশাপাশি প্রয়োজন বিপুল স্বাস্থ্য কর্মীর। সেকথা মাথায় রেখেই রাজ্যের বিভিন্ন হাসপাতালে ৬৪২ মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য মন্ত্রিসভায়।

আরও পড়ুন-লাদাখের উত্তেজনার মধ্যেই আগামিকাল আনুষ্ঠানিকভাবে IAF-এ যোগ দিচ্ছে রাফাল যুদ্ধবিমান  

বুধবার মন্ত্রিসভার ওই সিদ্ধান্তের কথা জানান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্রসচিব জানান, রাজ্যে মোট ৬৪২ মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে রাজ্যের ৭৫টি হাসপাতালের জন্যে মোট ৪৮৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। এছাড়াও বিভিন্ন হাসপাতালের ক্রিটিক্য়াল কেয়ার ইউনিটের জন্যে নেওয়া হবে ১৫৭ মেডিক্যাল টেকনোলজিস্টকে। করোনা চিকিত্সায় মেডিক্যাল টেকনোলজিস্টের খুবই প্রয়োজন হয়ে পড়েছিল। সেই চাহিদা মেটাতেই উদ্যোগী হল রাজ্য সরকার।

এছাড়াও কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে রাজ্যে বেসরকারি শিল্প তালুককে উত্সাহ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। বেসরকারি উদ্যোগে শিল্পতালুক তৈরি করলে যে কোনও শিল্প সংস্থাকে ২-১০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের জানান, ক্ষুদ্র কুটিরশিল্পে বিনিয়োগে উৎসাহ দিতে ২০১৪ সালে ইনসেন্টিভ পলিসি গ্রহণ করে সরকার। ২০১৯ সালের সেপ্টেম্বরে তার মেয়াদ শেষ হয়ে যায়। এবার ফের কর্মসংস্থানের লক্ষ্যে ও শিল্প গড়ায় উৎসাহ দিতে ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরিতে সেই ইন্সেন্টিভ পলিসি পাঁচ বছরের জন্য পুনর্নবীকরণ করা হল।

আরও পড়ুন-রিয়ার সঙ্গে যা হচ্ছে, তা অত্যন্ত 'লজ্জাজনক', ফুঁসে উঠলেন স্বরা

কী রয়েছে ওই পলিসিতে?

যারা ২০-৩৯ একর পর্যন্ত জমির মধ্যে ইন্ডাস্ট্রিয়াল পার্ক বা শিল্পতালুক তৈরি করবেন, তাদের দু'কোটি টাকা ইনসেন্টিভ দেওয়া হবে।

যারা ৪০-৫৯ একর জমির মধ্যে শিল্পতালুক তৈরি করবেন, তারা ৪ কোটি টাকা পাবেন।

৬০-৭৯ একর জমিতে শিল্পতালুক তৈরি করলে পাবেন ৬ কোটি টাকা।
 
৮০-৯৯ একর জমিতে যারা শিল্প তালুক তৈরি করবেন, তাদেরকে সরকারের পক্ষ থেকে ইনসেন্টিভ দেওয়া হবে ৮ কোটি টাকা।
 
১০০ একরের বেশি জমিতে যদি শিল্পতালুক হয়, তাহলে ইনসেন্টিভ হিসেবে ১০ কোটি টাকা দেবে রাজ্য।

.