কথা রাখলেন Mamata, শীঘ্রই মিটতে চলেছে খরা প্রবণ পুরুলিয়ার পানীয় জলের সমস্যা

শীঘ্রই শুরু হচ্ছে নয়া প্রকল্পের কাজ।

Updated By: Jun 18, 2021, 08:03 PM IST
কথা রাখলেন Mamata, শীঘ্রই মিটতে চলেছে খরা প্রবণ পুরুলিয়ার পানীয় জলের সমস্যা

নিজস্ব প্রতিবেদন: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটপ্রচারে দেওয়া প্রতিশ্রুতি মতোই অবশেষে মিটতে চলেছে খরা প্রবণ পুরুলিয়ার সাধারণ মানুষের পানীয় জলের সমস্যা। রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের উদ্যোগে জেলায় শুরু হতে চলেছে নলবাহিত পানীয় জল সরবরাহের নয়া প্রকল্প।

জাপানি সংস্থা জাইকা ঋণ দিতে রাজি হওয়ায় শীঘ্রই শুরু হতে চলেছে এই প্রকল্প। কাজ সম্পূর্ণ হলে উপকৃত হবেন পুরুলিয়ার পাঁচটি ব্লক ও পুর এলাকার আট লক্ষেরও বেশি মানুষ। জানা গিয়েছে, পাঁচ বছর ধরে জাপানি সংস্থা জাইকার সঙ্গে ঋণ নিয়ে আলোচনা চালাচ্ছিল রাজ্য সরকার। এমনকি প্রকল্পের কাজ শুরু না হওয়ায় ২০১৬-র বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়েন তৎকালীন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। প্রশাসনিক বৈঠকে রোষের মুখে পড়েন তিনি। অবশেষে ঋণ মঞ্জুর হওয়ায় মিলেছে স্বস্তি।

আরও পড়ুন: সুনীল মণ্ডল এবার 'রাবণ'; গদ্দারকে ফেরাবেন না, ফ্লেক্স ছাপিয়ে দলনেত্রীকে আবেদন 'তৃণমূল কর্মীদের'

আরও পড়ুন: শীতলকুচিকাণ্ডে কোচবিহারের প্রাক্তন পুলিস সুপারকে জিজ্ঞাসাবাদ CID-র

১ হাজার ২৯৬ কোটি টাকা ব্যয়ে আগস্ট মাস থেকে শুরু হবে এই প্রকল্পের কাজ। প্রকল্প রূপায়নে ৮৯৮ কোটি টাকা দেবে জাইকা। রাজ্য দেবে ২৯৮ কোটি টাকা এবং কেন্দ্র দেবে ১০৯ কোটি টাকা। দ্রুত কাজ শেষ করবে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর। জানা গিয়েছে, প্রকল্পের কাজ শেষ হলে জনপ্রতি দৈনিক ৭০ লিটার করে পানীয় জল সরবরাহ করা সম্ভব হবে। ফলে পুরুলিয়ার মানুষের জলকষ্ট দূর হবে।

.