Bengal Weather: ফের নিম্নচাপের সম্ভাবনা, জেলায় জেলায় হলুদ সতর্কতা, বৃষ্টির দাপট বাড়বে কাল থেকে?

Weather Update: বুধবার উত্তরবঙ্গের কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, দার্জিলিং এবং আলিপুরদুয়া জেলায়। দক্ষিণবঙ্গে হলুদ সর্তকতা জারি করা হয়েছে পুরুলিয়া, বাঁকুড়া এবং মেদিনীপুর জেলায়।

Updated By: Jul 3, 2024, 06:03 PM IST
Bengal Weather: ফের নিম্নচাপের সম্ভাবনা, জেলায় জেলায় হলুদ সতর্কতা, বৃষ্টির দাপট বাড়বে কাল থেকে?
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক: শুধু বাংলায় নয়, সারা দেশেই বর্ষা চলে এসেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কমবেশি শহর কলকাতা ও রাজ্যের প্রায় সমস্ত জেলাতেই চলছে বৃষ্টি। দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

আরও পড়ুন, Arabul Islam: জেল থেকে বেরিয়েই কাঁপা গলায় ভাঙড় নিয়ে 'কড়া' বার্তা 'অসুস্থ' আরাবুলের!

এই মুহূর্তে একটি সাইক্লোনিক সার্কুলেশন রয়েছে বাংলাদেশ-বাংলা সংলগ্ন এলাকায়। যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।  এই সাইক্লেোনিক সার্কুলেশরই ৪৮ ঘন্টায় একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তা কখন হবে এই মুহূর্তে বলা সম্ভব নয়। সমুদ্রপৃষ্ঠ দিয়ে পয়েন্ট ৯ কিলোমিটার ঝাড়খণ্ডে একটি সাইক্লোনিক সার্কুলেশন রয়েছে। যা মনিপুর অবধি বিস্তৃত।

যাওয়ার পথে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে যাবে। তারই ফলে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে এই সপ্তাহ প্রায় প্রতিদিন কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৭৫ শতাংশ দূরে বৃষ্টিপাতের সম্ভাবনা গোটা বাংলা জুড়েই। 

৭ জুলাই উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা। ৮ এবং ৯ জুন উত্তরবঙ্গের বৃষ্টিপাতের সম্ভাবনা এবং দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমার সম্ভাবনা রয়েছে। বুধবার উত্তরবঙ্গের কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, দার্জিলিং এবং আলিপুরদুয়া জেলায়।

এ ছাড়াও উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে বুধবার হলুদ সর্তকতা জারি করা হয়েছে পুরুলিয়া, বাঁকুড়া এবং মেদিনীপুর জেলায়। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না।

আরও পড়ুন, Nadia: অবিশ্বাস্য! কুমিরকে 'অ্যারেস্ট' করা হল? আশ্চর্য, অদ্ভুতুড়ে ভয়ংকর এই কাজটি কোথায় ঘটল?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

.