Bengal Weather: গণেশ পুজোর দিনেই প্রবল বৃষ্টি? কোন কোন জেলায় সতর্কতা?

Weather Update: উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। উইকেন্ডে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে দক্ষিণে। 

Updated By: Sep 6, 2024, 08:54 AM IST
Bengal Weather: গণেশ পুজোর দিনেই প্রবল বৃষ্টি? কোন কোন জেলায় সতর্কতা?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  কলকাতায় দিনভর রোদ ঝলমলে আকাশ। আর্দ্রতা জনিত অস্বস্তিবজায় থাকবে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিকে আজ দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুত্‍-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি মালদা ও উত্তর দিনাজপুর জেলায় জানিয়েছে আওয়া অফিস।

আরও পড়ুন, West Bengal News LIVE Update: ফের বৌবাজারে বিপত্তি! মাটির নিচ থেকে বেরোচ্ছে জল, খালি করতে বলা হল বাড়ি

অন্ধ্রপ্রদেশ উপকূল ও সংলগ্ন এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত আজ বিকেলের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার অত্যন্ত বেশি সম্ভাবনা। এটি তৈরি হবে পশ্চিমমধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। এরপর এই নিম্নচাপের অভিমুখ কোন দিকে হয় সেদিকেই নজর আবহাওয়াবিদদের। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর কোটা, গুনা, দামহো, পেন্ড্রা রোড, কলিঙ্গপত্তনম। এরপর দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রাজস্থান, আসাম, হরিয়ানা, আন্দামান এবং পূর্ব বাংলাদেশে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি আজ। কাল উইকেন্ডে সেই বৃষ্টি কিছুটা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আজ শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশিরভাগ জেলাতে। পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। বেশ কয়েকটি জেলার বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। বৃষ্টি না হলে হাতের জন্যই তো অস্বস্তি।

আজ শুক্রবারে দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ- সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি মালদা ও উত্তর দিনাজপুর জেলায়। কলকাতা সকালে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বেলায় কখনও আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। কলকাতায় তাপমান আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯১ শতাংশ।

আরও পড়ুন, Chandannagar Police: চন্দননগর পুলিসের জাতীয় পুরস্কারের স্বীকৃতি, বাজেয়াপ্ত সামগ্রীর মালখানায় ফলল সোনা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.