Bengal Weather: তীব্র তাপপ্রবাহের সতর্কতা, ভয়ঙ্কর গরমে পুড়তে চলেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা

Weather Update: প্রখর তাপে জ্বলছে দক্ষিণবঙ্গ। চোদ্দ জেলায় পারদ চল্লিশের উপরে। রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা পানাগড়ে বিয়াল্লিশ দশমিক পাঁচ। বাঁকুড়ায় বিয়াল্লিশ দশমিক এক। কলকাতাতেও পারদ চল্লিশ ছুঁইছুঁই।   

Updated By: Apr 18, 2024, 08:54 AM IST
Bengal Weather: তীব্র তাপপ্রবাহের সতর্কতা, ভয়ঙ্কর গরমে পুড়তে চলেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: গরমে নাজেহাল বাংলা। ত্রাহি ত্রাহি রব প্রায়। এরইমধ্যে দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। পশ্চিমাঞ্চল তো বটেই গাঙ্গেয় দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ-সহ একাধিক জেলায় তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি। আগামী অন্তত ৫ দিন বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আপাতত নেই কালবৈশাখী। উত্তরে পার্বত্য-সহ ওপরের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি। উত্তরবঙ্গের নিচের তিন জেলা মালদা এবং দুই দিনাজপুরে চূড়ান্ত গরম। তাপপ্রবাহের কবলে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট সংলগ্ন কিছু এলাকা। 

আরও পড়ুন, West Bengal loksabha election 2024: 'আমি একজন মহিলা, আমি একজন বিধায়িকা....' থানায় ঢুকে পুলিসকে 'ধমক' অগ্নিমিত্রার!

সমগ্র দক্ষিণবঙ্গ দাবদাহে চরম কষ্ট পাবে আগামী পাঁচ দিন। কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। আজ থেকে দক্ষিণের সব জেলায় গড়ে ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত পারদ চড়বে। গাঙ্গেয় বঙ্গে ৩ এবং পশ্চিমের জেলায় ৫ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থান হতে পারে আগামী ৭২ ঘন্টায়। আজ নতুন করে তাপপ্রবাহের কবলে পড়তে পারে দুই মেদিনীপুর, বাঁকুড়া, হুগলিতে এবং দুই বর্ধমান জেলা। ১৯,২০ এবং ২১ এপ্রিল আরও বাড়বে তাপমাত্রা। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ৪ এবং পশ্চিমের জেলায় স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে পারে সর্বোচ্চ তাপমাত্রা। 

১৯ -২০ -২১ এপ্রিল গোটা দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় মডারেট হিট ওয়েভ সতর্কতা জারি। এই ৩ দিন পশ্চিমের জেলায় সিভিয়র হিট ওয়েভ পরিস্থিতি হওয়ার প্রবল আশঙ্কা। ইতিমধ্যেই দক্ষিণের ১১ টি এলাকার পারদ ৪০ ডিগ্রি স্পর্শ করেছে বা অতিক্রম করেছে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে উপরের দিকের জেলাগুলিতে। আগামী ৩ দিনে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মালদা, উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। বালুরঘাটের পারদ স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। 

উত্তরবঙ্গে ১৯ এপ্রিল ভোটের দিন কেমন আবহাওয়া থাকবে? উত্তরের দার্জিলিঙ, কালিম্পং ও জলপাইগুড়িতে আগামী চারদিন বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে হালকা বা মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ভোটগ্রহণ পর্বে খুব বেশি ভোগান্তি বা বিঘ্নের আশঙ্কা নেই বলেই মনে করা হচ্ছে। 

শহর কলকাতা আজ ৪০ ডিগ্রি স্পর্শ বা অতিক্রম করতে পারে। আকাশে ছিঁটেফোঁটা মেঘ নেই। সকালে চূড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত গরম। বেলা বাড়লে লু-এর মতো শুষ্ক উষ্ণ পশ্চিমের বাতাসের দাপট। রাতের তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৭ থেকে ৩৬ শতাংশ। 

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বৃহস্পতিবার ১৮ই এপ্রিল বৃহস্পতিবার। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। রাজস্থানের  ঘূর্ণাবর্ত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা,যেটি বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গেছে। এই অক্ষরেখায় বাধাপ্রাপ্ত হবে বঙ্গোপসাগরের জলীয় বাষ্প। ফলে বৃষ্টির ফ্যাক্টর তৈরির সম্ভবনা আরও কমবে। বাড়বে লু এর মতো শুষ্ক উষ্ণ হাওয়ার দাপট।

আরও পড়ুন, Ram Navami Celebrations: রামনবমীর শোভাযাত্রায় সম্প্রীতির মনোমুগ্ধকর ছবি! রামভক্তদের 'মহব্বত কা শরবত' দিলেন সংখ্যালঘু মানুষজন...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.