Weather Today: নিম্নচাপের কালো মেঘ বাংলায়! দমকা হাওয়া-সহ ঝড়-বৃষ্টির দাপট একাধিক জেলায়

বুধবার আংশিক মেঘলা আকাশ থাকতে পারে কলকাতাতেও। বৃহস্পতিবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

Updated By: Mar 14, 2023, 07:55 AM IST
Weather Today: নিম্নচাপের কালো মেঘ বাংলায়! দমকা হাওয়া-সহ ঝড়-বৃষ্টির দাপট একাধিক জেলায়
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ফের নিম্মচাপের ভ্রূকূটি বাংলায়। যার ফলে ঝড়-বৃষ্টির সম্ভবনা রয়েছে রাজ্যের জেলাগুলিতে। ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকায় শক্তিশালী নিম্নচাপ, অক্ষরেখা অথবা ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা ক্রমশ বাড়ছে। তার সঙ্গে যোগ হয়েছে বঙ্গোপসাগর থেকে আসা প্রচুর জলীয় বাষ্প। এর প্রভাবে মঙ্গলবার থেকেই ধাপে ধাপে রাজ্যে হাওয়া বদল হবে। ২০ মার্চ পর্যন্ত তার প্রভাব থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Kharagpur Firing: খড়গপুরে শুটআউট, রাস্তায় গুলিবিদ্ধ ব্যাঙ্ককর্মী

বিশেষত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যে দুর্যোগপূর্ণ পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতায়। বুধবার বিকেলের পর থেকে আকাশে মেঘের আনাগোনা বাড়বে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসরয়েছে। সেই সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। বৃষ্টি হতে পারে শুক্রবারও। 

দক্ষিণবঙ্গেও বৃষ্টির সম্ভবনা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। পশ্চিমের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ, আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার থেকে ঝড়-বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাগুলিতে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ ও বীরভূম এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।

অন্যদিকে, গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৪ থেকে ৮৮  শতাংশ। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে মঙ্গলবার থেকেই শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলার কিছু অংশে এদিন থেকে হাওয়া বদল হবে। বৃষ্টি বাড়বে ১৫ ই মার্চ অর্থাৎ বুধবার থেকে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা।

 

 

আরও পড়ুন, HS 2023: বাড়িতেই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর! চাঞ্চল্য জলপাইগুড়িতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.