Bengal Weather: গণেশ চতুর্থীতে বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে, আর্দ্রতার অস্বস্তিতে জেরবার হবে শহর

দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরেই। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি যথেষ্ট ভোগাবে। আংশিক মেঘলা থাকবে কলকাতার আকাশ। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। দু-এক পশলা বজ্রবিদ্যুত্‍ সহ হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

Updated By: Aug 31, 2022, 08:04 AM IST
Bengal Weather: গণেশ চতুর্থীতে বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে, আর্দ্রতার অস্বস্তিতে জেরবার হবে শহর
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বুধবারও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকী নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা থাকছে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির কারণে ধ্বস নামতে পারে। তবে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরেই। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি যথেষ্ট ভোগাবে। আংশিক মেঘলা থাকবে কলকাতার আকাশ। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। দু-এক পশলা বজ্রবিদ্যুত্‍ সহ হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া বাড়বে সকাল আটটার পর থেকেই, সঙ্গে বাড়বে ঘাম। 

আরও পড়ুন, Primary TET: ২০১১-র পর প্রাথমিকে কতজনকে নিয়োগ? পর্ষদের কাছে তথ্য চাইল ইডি

উত্তরবঙ্গে বুধবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলাতে। বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টি হবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। বৃহস্পতিবার অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার জেলায়। উত্তরবঙ্গের বাকি জেলাগুলির মধ্যে দার্জিলিং,জলপাইগুড়ি, কালিম্পং -জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

তবে  দক্ষিণবঙ্গে  ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুত-সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরে। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি যথেষ্ট ভোগাবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেড়ে ২৮ .২ ডিগ্রি হয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে ৩৫.৪ ডিগ্রি হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২  শতাংশ। বিগত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। 

মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। ফলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকায় একটি অক্ষরেখা রয়েছে। যেটি দক্ষিণ বঙ্গোপসাগর থেকে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকার ঘূর্ণাবর্ত পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী  কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির হতে পারে। অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়ে আগামী কয়েক দিন অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরা রাজ্যে। আগামী তিন চার দিন সিকিম ও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Digha Suicide: বেড়াতে এসে ঘটে গেল মর্মান্তিক ঘটনা, দীঘার হোটেলে মিলল গৃহবধূর ঝুলন্ত দেহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.