Weather Report: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, দক্ষিণে বাড়বে তাপমাত্রার পারদ

 Weather Update Today: উত্তরবঙ্গে এবং সিকিমে প্রবল বৃষ্টির ফলে আগামী কয়েকদিন দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা। উত্তরবঙ্গের বিভিন্ন নদীর জলস্তর বাড়তে পারে।

Updated By: Oct 11, 2022, 10:48 AM IST
Weather Report: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, দক্ষিণে বাড়বে তাপমাত্রার পারদ
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: আশ্বিনের শেষে হালকা ঠান্ডা আমেজের চিহ্ন নেই। বরং এবার দক্ষিণবঙ্গে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। এতদিন শরতের নীল আকাশ, পেজা তুলোর মেঘ থাকলেও কাল থেকে ফের মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে উত্তরবঙ্গের কিছু জেলায় আজ ভারী বৃষ্টি হতে পারে। কলকাতায় আজ সারাদিনই আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আপেক্ষিক আর্দ্রতা আজ আর খুব একটা বাড়বে না। তার বদলে বাড়বে তাপমাত্রা। তবে জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এই বৃষ্টির জেরেই ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রার পারদ।

আরও পড়ুন, Soumendu Adhikari: কাঁথি পুরসভাকে সারদার দেওয়া টাকার সব রসিদে সাক্ষর নেই কেন! ম্যারাথন জেরা সৌমেন্দুকে 

উপকূলীয় জেলা- দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনায় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। অন্যদিকে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে।  তার প্রভাব পড়ছে সিকিম এবং উত্তরবঙ্গে। এর ফলে ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির পরিমাণ বাড়বে এবং সিকিমে বৃষ্টিপাত বাড়বে। আজ  কালিম্পং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দার্জিলিং ও দিনাজপুরে ভারী বৃষ্টি হবে। এর প্রভাবে উত্তরবঙ্গের নদীগুলোতে ফের জলস্তর বৃদ্ধি পাবে। দার্জিলিং, কালিম্পং ও সিকিমে ভূমিধসের সতর্কতাও আছে৷

আগেই আবহাওয়া দফতরের তরফে জানিয়েছিল, আগামী দু-তিন দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া। পার্বত্য এলাকায় ধস ও নদীতে জলস্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। রবিবার থেকে শুরু হয়ে উত্তরবঙ্গের কোনও কোনও জায়গায় সোমবারও ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। আপাতত সেখানে বৃষ্টি বিদায় নেওয়ার কোনও পূর্বাভাস নেই। বুধবারে ভারী বৃষ্টি অব্যাহত উত্তরবঙ্গে। মূলত কালিম্পংয়ের পার্বত্য এলাকা এবং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই ৩ জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার, মালদহ ও দক্ষিণ দিনাজপুরেও বিক্ষিপ্তভাবে হালকা, মাঝারি ও দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন, SSC Scam: গ্রেফতার মানিক ভট্টাচার্য, রাতভর ম্যারাথন জিজ্ঞাসাবাদ করে ইডি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.