Bengal Weather: প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! রিমেল আছড়ে পড়ার আশঙ্কা বঙ্গে?

Cyclone Remal: ২৫ তারিখ বিকেলের মধ্যে এটি আরও বেশ কিছুটা শক্তি সঞ্চয় করতে চলেছে। ২৫ তারিখ বিকেলের পর বঙ্গোপসাগরের উত্তর পূর্ব দিকে সমুদ্র পৃষ্ঠ দিয়ে এগোতে থাকবে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এটির শক্তি সঞ্চয়ের প্রবণতা দেখে এটির ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

Updated By: May 22, 2024, 05:36 PM IST
Bengal Weather: প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! রিমেল আছড়ে পড়ার আশঙ্কা বঙ্গে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নিম্নচাপ বলয় সুস্পষ্ট রূপ নিতেই বৃষ্টি শুরু হল দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বৃহস্পতি এবং শুক্রবার বিক্ষিপ্তভাবে এই বৃষ্টি সব জেলায় ঘুরিয়ে ফিরিয়ে বহাল থাকবে। এরপর বৃষ্টি বাড়বে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সতর্কতা উপকূলে। শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। শনিবার থেকে ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলের দুই জেলায়। বাকি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় বাতাস বইবে। 

আরও পড়ুন, Jalpaiguri: কোনও ভাতা-ই জোটে না! দোতারা বাজিয়ে জীবন সংগ্রাম প্রতিবন্ধী শিল্পীর...

উত্তরবঙ্গে ঝড় বৃষ্টি বাড়বে মালদা ও দিনাজপুরে। উত্তরবঙ্গে ঝড় বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি চরমে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বৃহষ্পতিবার শুধুমাত্র মালদা ও দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা বাকি জেলায় ঝড়-বৃষ্টি নেই বললেই চলে। উইকেন্ডে ফের ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে।

শহর কলকাতায় বজ্র বিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি পেল কলকাতা। শহরের বালিগঞ্জ-সহ একাধিক জায়গায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। কাল এবং পরশু এই বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা কিছুটা কমবে। শনিবার থেকে তা অনেকটা বাড়বে। মৌসুমী বায়ুর অগ্রগতি সন্তোষজনক। এখনও পর্যন্ত তার যা গতি প্রকৃতি তাতে মে মাসের শেষ দিনেই ভারতের মূল ভূখণ্ড কেরলে তার প্রবেশ করে যাওয়ার উজ্বল সম্ভাবনা।

তামিলনাড়ুর উত্তরে এবং অন্ধ্রপ্রদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম অংশে তৈরি হল নিম্নচাপ বলয়। ২৪ তারিখ সকালে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। এরপর এটির অভিমুখ হবে উত্তর - উত্তর পূর্ব দিকে। ২৫ তারিখ বিকেলের মধ্যে এটি আরও বেশ কিছুটা শক্তি সঞ্চয় করতে চলেছে। ২৫ তারিখ বিকেলের পর বঙ্গোপসাগরের উত্তর পূর্ব দিকে সমুদ্র পৃষ্ঠ দিয়ে এগোতে থাকবে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এটির শক্তি সঞ্চয়ের প্রবণতা দেখে এটির ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে রিমেল। 

আরও পড়ুন, Uttarpara: 'জন্মদিনে দীক্ষা নেব', চিঠি লিখে গৃহত্যাগী স্কুলপড়ুয়া ধরা পড়ল সাধু বেশে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.