Bengal Weather: শনিবারের সকাল থেকেই মুষলধারে বৃষ্টি, মরশুমের প্রথম 'Rainy Day' কলকাতায়

Weather Update: ২৫ ও ২৬ জুন বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে দক্ষিণবঙ্গে। আজ রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বাজ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

Updated By: Jun 24, 2023, 09:12 AM IST
Bengal Weather: শনিবারের সকাল থেকেই মুষলধারে বৃষ্টি, মরশুমের প্রথম 'Rainy Day' কলকাতায়
ফাইল ছবি

অয়ন ঘোষাল: মরশুমের প্রথম রেনি ডে পাচ্ছে কলকাতা। মুষলধারে না হলেও, শনিবার দিনের অনেকটা সময় জুড়ে কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা হালকা থেকে মাঝারি বৃষ্টির একাধিক স্পেল পাবে। ভোর থেকে কলকাতায় মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। মাঝেমধ্যে সাময়িক বিরতি নিলেও বৃষ্টি চলবে। 

আরও পড়ুন, Panchayat Election 2023: 'নির্দল হয়েও জিতে দেখাব', পঞ্চায়েত ভোটের আগে 'বেসুরো' তৃণমূল বিধায়ক!

উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় দু-এক পশলা ভারী এবং বাকি দিন মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে এদিন ধাপে ধাপে বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গের সব জেলায় কাল বেলা ২.৩০তে মৌসুমী বায়ু সম্পূর্ণ রূপে প্রবেশ করেছে। যদিও এই মৌসুমী বায়ু এখনও কিছুটা দুর্বল। তাই দক্ষিণবঙ্গের কোথাও এই মুহুর্তে অতিভারী বা ভারী বৃষ্টির সতর্কতা নেই। জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি এবং আংশিকভাবে বজ্র বিদ্যুত-সহ বৃষ্টি চলবে।

২৫ ও ২৬ জুন বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে দক্ষিণবঙ্গে। আজ রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বাজ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। সাধারণ মানুষকে সতর্ক থাকতে পরামর্শ আবহাওয়া দফতরের। বজ্রপাতের সতর্কতা থাকলে নিরাপদ স্থানে থাকার পরামর্শ হাওয়া অফিসের।

এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ও উত্তর-পশ্চিম বঙ্গোসাগরে অবস্থান করছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খন্ড, বিহারের বেশিরভাগ অংশে মৌসুমী বায়ু প্রভাব বিস্তার করেছে। দক্ষিণবঙ্গের প্রায় সব অংশেই পৌঁছে গেছে মৌসুমী বায়ু।  ক্যানিং থেকে আরও একটু এগিয়ে হলদিয়ার উপর দিয়ে এখন অবস্থান করছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু।

 কলকাতায় মূলত মেঘলা আকাশ। প্রায় সারাদিনের বিভিন্ন সময় হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বন্ধ হলেই আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রপাতের আশঙ্কা থাকবে। রবিবার বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতায়। রাতের তাপমাত্রা ২৮ ডিগ্রি থেকে আরও কমে ২৭.২ ডিগ্রি হয়। দিনের তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি। আগামী ৪৮ ঘন্টায় এই দুই তাপমাত্রা আরও অন্তত ২ থেকে ৩ ডিগ্রি কমবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৪ থেকে ৯৪ শতাংশ। আলিপুরে আজ ভোর ৫ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১১.৩ মিলিমিটার।

দেশজুড়ে এ বছরের মতো তাপপ্রবাহের স্পেল শেষ। আর কোনও সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারত, উত্তর পূর্ব ভারত মধ্য ভারত এবং দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে। এই বৃষ্টির ফলে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা ওড়িশা, আসাম, মেঘালয়, উত্তরাখন্ড, হিমাচলপ্রদেশ, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং তেলেঙ্গানাতে।

আরও পড়ুন, Prajnadipa Halder: তরুণী চিকিৎসকের অস্বাভাবিক মৃত্যুতে তোলপাড়, ৩ লাইনের সুইসাইড নোটে চাঞ্চল্যকর বয়ান!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.