Weather Today: কিছুটা বাড়ল তাপমাত্রা, কেমন থাকবে কলকাতার সারাদিনের আবহাওয়া?

 বৃহস্পতিবার থেকে ফের কিছুটা নামবে পারদ। সপ্তাহান্তে ফের শীতের মিনি স্পেল চলবে শহরে, এমনটাই খবর৷ আলিপুর পূর্বাভাস অনুযায়ী অনেকটা বাড়ল তাপমাত্রা। যদিও এই প্রবণতা আরও ৪৮ ঘণ্টা জারি থাকবে। তারপর ফের অল্প পারদ পতনের সম্ভাবনা রয়েছে। 

Updated By: Nov 29, 2022, 09:11 AM IST
Weather Today: কিছুটা বাড়ল তাপমাত্রা, কেমন থাকবে কলকাতার সারাদিনের আবহাওয়া?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সপ্তাহের মাঝেই দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়ল। বুধবার পর্যন্ত সামান্য বাড়বে পারদ। তবে বৃহস্পতিবার থেকে ফের কিছুটা নামবে পারদ। সপ্তাহান্তে ফের শীতের মিনি স্পেল চলবে শহরে, এমনটাই খবর৷ আলিপুর পূর্বাভাস অনুযায়ী অনেকটা বাড়ল তাপমাত্রা। ১৭ ডিগ্রি থেকে এক রাতে ৩ ডিগ্রি বেড়ে কাল কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। দিনের তাপমাত্রা সেইভাবে বাড়েনি।

আরও পড়ুন, Rajib Banerjee: 'সং আছে, গঠন নেই', বিজেপিকে কটাক্ষ রাজীবের

যদিও এই প্রবণতা আরও ৪৮ ঘণ্টা জারি থাকবে। তারপর ফের অল্প পারদ পতনের সম্ভাবনা রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪০  শতাংশ হওয়ায় শীত ভাগ্যে সাময়িক ভাঁটা চলছে৷  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে শীত বাড়বে রাজ্যে। ডিসেম্বরের মাঝামাঝি তাপমাত্রা নামতে পারে অনেকটাই। জমিয়ে শীতের স্পেল হতে পারে বেশ কয়েকদিনের। তার আগে আপাতত জাঁকিয়ে শীতের কোনো সম্ভাবনা নেই।

 হাওয়া অফিস সূত্রে জানান হয়েছে, আগামী ৪৮ ঘন্টায় আরও বাড়বে তাপমাত্রা। তবে পশ্চিমাঞ্চলের  জেলাগুলিতে কলকাতা থেকে তিন-চার ডিগ্রি তাপমাত্রা কম থাকলেও জাঁকিয়ে শীতের সম্ভাবনা আপাতত নেই। উত্তরবঙ্গেও তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। অন্যদিকে,  বৃষ্টির সম্ভাবনা রয়েছে  আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস। এ ছাড়া কেরল তামিলনাড়ু ও লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় আগামী ৪/৫ দিন বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় কর্নাটকে অন্ধপ্রদেশের কিছু এলাকায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। দেশের বাকি অংশে শীতের আমেজ। কুয়াশা হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, সিপিএম করলে প্রাণে মেরে ফেলার হুমকি! পোস্টারে চাঞ্চল্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)