গরমের মাঝে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, প্রবল বর্ষণে ভিজবে কোন কোন জেলা?

পরবর্তী পরিস্থিতি খতিয়ে জানানো হবে এ রাজ্যে বর্ষা কবে প্রবেশ করবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৫ দিন তাপমাত্রার তেমন কোনও বড়সড় পরিবর্তন ঘটবে না। বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেক্ষা বিস্ততৃ আছে। তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে। 

Updated By: May 17, 2023, 05:43 PM IST
গরমের মাঝে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, প্রবল বর্ষণে ভিজবে কোন কোন জেলা?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শনিবার পর্যন্ত রাজ্যের সব জেলায় কম-বেশি বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টি চলবে। বুধবার বীরভূমে শিলাবৃষ্টির প্রবল সম্ভবনাও রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ারে এদিন বেশি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে দক্ষিণ বঙ্গোপসাগরে বর্ষার অনুকূল পরিস্থিতি। ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান-নিকোবরে বর্ষা ঢুকতে পারে। তারপর কিছুটা বিলম্বিত হবে মৌসুমী বায়ু। তাই কেরলে ১ জুনের বদলে ৪ জুন বর্ষা আসবে। তবে বাংলায় কবে ঢুকছে বর্ষা? এখনই নিশ্চিত করে কিছু জানাল না আলিপুর আবহাওয়া দফতর। 

আরও পড়ুন, Abhishek Banerjee: 'সবচেয়ে বড় কয়লা চোর'! পাণ্ডবেশ্বরে গিয়ে কাকে নিশানা অভিষেকের?

পরবর্তী পরিস্থিতি খতিয়ে জানানো হবে এ রাজ্যে বর্ষা কবে প্রবেশ করবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৫ দিন তাপমাত্রার তেমন কোনও বড়সড় পরিবর্তন ঘটবে না। বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেক্ষা বিস্ততৃ আছে। তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে। বেলা বাড়লে গরম বাড়বে। যদিও বিকেলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও।

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং হালকা ঝড়ের পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে এবং থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। 

উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গেও সব জায়গায় আগামিকাল ঝড়বৃষ্টির পূর্বাভাস। ঝড়বৃষ্টি হবে আজও। ঝোড়ো হাওয়া বইবে। ২০ তারিখ পর্যন্ত এরকমই চলবে। বজ্রপাতের আশঙ্কা থাকায় সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সতর্কতা দিলেই নিরাপদ আশ্রয় থাকার পরামর্শ আবহাওয়াবিদদের।

আরও পড়ুন, Dilip Ghosh: কুড়মি-রোষে দিলীপ ঘোষ, খড়গপুরে বাংলোয় 'ভাঙচুর'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.