Bengal Weather: উত্তাপ বাড়ছে শহরে, দক্ষিণবঙ্গে ঊর্ধ্বমুখী পারদ, উত্তরে ফের বৃষ্টির আশঙ্কা

ইডেনে আইপিএল ম্যাচ আজ বৃষ্টিতে বিঘ্নিত হওয়ার আশঙ্কা প্রায় নেই বললেই চলে। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই মূলত পরিষ্কার আকাশ। দার্জিলিং, কালিম্পংয়ে সামান্য বৃষ্টির কথা জানিয়েছে হাওয়া অফিস। বাকি রাজ্য জুড়ে শুষ্ক আবহাওয়া থাকবে।

Updated By: Apr 6, 2023, 07:53 AM IST
Bengal Weather: উত্তাপ বাড়ছে শহরে, দক্ষিণবঙ্গে ঊর্ধ্বমুখী পারদ, উত্তরে ফের বৃষ্টির আশঙ্কা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: এপ্রিলের প্রথম সপ্তাহেই ঊর্ধ্বমুখী পারদ। অস্বস্তিকর গরম এবং আর্দ্রতার বাড়বাড়ন্ত থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে আগামী চার পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত শুষ্ক আবহাওয়া। তাপমাত্রা আরো বাড়বে। আগামী কয়েকদিনে তাপমাত্রা চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। আপাতত  কোথাও তাপ ও প্রবাহের সম্ভাবনাও নেই। পশ্চিমের জেলাগুলিতে বেশ গরম বেশি অনুভূত হবে। তবে শহর কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ হলেও পরে পরিষ্কার আকাশ থাকবে। তবে কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা আরও একটু বাড়বে। জলীয় বাষ্প  বেশি থাকায় বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। 

আরও পড়ুন, Fake Note: মালদহে প্রায় ৩ লক্ষ টাকার জাল নোট উদ্ধার, গ্রেফতার ১

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৬ থেকে ৮৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি। দার্জিলিং ও  কালিম্পংজেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকার জেলায় বৃষ্টি আরও ৪৮ ঘন্টা জারি থাকবে। দার্জিলিং ও  কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা ও দুই দিনাজপুরে মূলত পরিষ্কার আকাশ দেখা যাবে। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়বে। শুক্রবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গেও। 

শনিবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে। উত্তর-দক্ষিণ অক্ষরেখা রয়েছে ঝাড়খন্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপূর্ব বাংলাদেশ ও দক্ষিণ আসামে। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি আগামী ২৪ ঘন্টা তারপর থেকে শুষ্ক আবহাওয়া। আগামী পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালা সংলগ্ন এলাকায়। 

পশ্চিম ভারতের রাজ্য এবং মধ্য ভারতের রাজ্যে বিশেষ করে বিদর্ভ ছত্রিশগড়, মারাঠাওয়াড়া, মধ্য মহারাষ্ট্রে বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় বৃষ্টির সম্ভাবনা উত্তরাখন্ড ও হিমাচল প্রদেশ সহ উত্তর পশ্চিমের ভারতের রাজ্যগুলিতে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য  এলাকার কিছু অংশে আরো ৪৮ ঘন্টা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 

আরও পড়ুন, Malda School: ছেলেকে কেন শাসন? স্কুলে গিয়ে শিক্ষিকার উপর চড়াও বাবা-মা....

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.