সেলের বদলে মহিলা থানা কেন? প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট

পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি মহিলা থানা খুলেছে রাজ্য সরকার। সেনিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট।  শুক্রবার একটি জনস্বার্থ মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চ জানতে চেয়েছে, আলাদা করে মহিলা থানার দরকার পড়ল কেন? আদালতের পর্যবেক্ষণ, থানার মধ্যেই তো মহিলা সেল রাখা যেত।   

Updated By: Mar 29, 2019, 08:28 PM IST
সেলের বদলে মহিলা থানা কেন? প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি মহিলা থানা খুলেছে রাজ্য সরকার। সেনিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট।  শুক্রবার একটি জনস্বার্থ মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চ জানতে চেয়েছে, আলাদা করে মহিলা থানার দরকার পড়ল কেন? আদালতের পর্যবেক্ষণ, থানার মধ্যেই তো মহিলা সেল রাখা যেত।   

লিঙ্গ ভেদে আলাদা থানা করা যায় না, এই মর্মে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী আবু সোরেল। আবেদনকারীর আর্জি, সুপ্রিম কোর্টের একাধিক নির্দেশ অনুযায়ী, থানায় মহিলা সেল থাকতে পারে তবে আলাদা করে লিঙ্গভেদে কোনও মহিলা থানা থাকতে পারে না। এটি সম্পূর্ণ আইন বিরুদ্ধ।

আরও পড়ুন: 'দিদি মানেই মমতা বন্দ্যোপাধ্যায় নয়', থিম সং বিতর্কে যুক্তি বিজেপির

হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং অরিন্দম মুখোপাধ্যায়ের  বেঞ্চের নির্দেশ, সুপ্রিম কোর্টের রায় মেনে পদক্ষেপ করতে হবে স্বরাষ্ট্র দফতরকে।

২০১৩ সালে মহিলা থানার সূচনা করে রাজ্য সরকার।  রাজ্যে সবমিলিয়ে রয়েছে ৪০টি মহিলা থানা। এ প্রসঙ্গে আইনজীবী আবু সোয়েল জানান, আজ হাইকোর্ট স্বরাষ্ট্র সচিবকে যতটা দ্রুত সম্ভব উক্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আদেশ দিয়েছে। বলা হয়েছে  সুপ্রিম কোর্টের রায় এবং কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুসারে উক্ত সিদ্ধান্ত নিতে হবে।’’

.