Malbazar: কনেযাত্রী নয়, বউভাতের খাবার এসে খেয়ে গেল বুনো হাতি! মাথায় হাত বিয়েবাড়ির...

Malbazar: খাবারে খোঁজে হামলা চালাল হাতি। এ অবশ্য এ এলাকায় নতুন নয়। প্রায়শই উত্তরবঙ্গের গ্রামগুলিতে কখনও রেশনের, কখনও মিড ডে মিলের চাল-ডাল, কখনও সাধারণ বাড়ির রান্নাঘরে মজুত খাবার এসে খেয়ে যায় বুনো হাতি।

Updated By: Dec 12, 2023, 11:59 AM IST
Malbazar: কনেযাত্রী নয়, বউভাতের খাবার এসে খেয়ে গেল বুনো হাতি! মাথায় হাত বিয়েবাড়ির...

অরূপ বসাক: খাবারে খোঁজে একটি বাড়িতে হামলা চালাল হাতি। এ অবশ্য এ এলাকায় নতুন কোনও খবর নয়। প্রায়শই উত্তরবঙ্গের গ্রামগুলিতে কখনও রেশনে, কখনও মিড ডে মিলের চাল-ডালের ভান্ডারে, কখনও বাড়ির সাধারণ রান্নাঘরে মজুত খাবারের খোঁজে উপদ্রব করে হাতি। তবে নতুন যেটা তা হল, এবার হাতি এসে হামলা চালাল বিয়েবাড়িতে। খেয়ে গেল বউভাতের জন্য ঘরের মধ্যে রাখা খাবারদাবার! 

আরও পড়ুন: Bengal weather Today: ১০ ডিগ্রিতে নামবে তাপমাত্রা? শীতবৃষ্টির হাত ধরে তৈরি হবে 'কোল্ড-ডে' পরিস্থিতি!

বউভাতের রান্নাবান্নার জন্য ঘরে রাখা ছিল চাল, ডাল, সবজি-সহ যাবতীয় আনাজপাতি। হাতি এসে ঘরের জানালা ভেঙে বৌভাতের জন্য মজুত যাবতীয় খাদ্যদ্রব্য সাবাড় করল। ফলে বৌভাতের আয়োজন নিয়ে চিন্তায় পড়েছেন বরের পরিবার। দুশ্চিন্তাগ্রস্ত ছেলের বাবা। ঘটনাটি মালবাজার মহকুমার  মেটেলি ব্লকের গরুমারা জঙ্গল-সংলগ্ন দক্ষিণ ধুপঝোরা এলাকায়।

শুধু তাই নয়, খাবার পেয়ে হাতি তাড়ানোর জন্য যৌথ বন সুরক্ষা কমিটি তাদের যে গাড়িটি নিয়ে কাজ করছিল, সেটিকেও আক্রমণ করে হাতিটি। গাড়ির চালক ইমরান আলি গুরুতর আহত হন। তিনি জলপাইগুরি সদর হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গতকাল রাতে গরুমারা জঙ্গল থেকে একটি হাতি বেরিয়ে চলে আসে দক্ষিণ ধুপঝোরা এলাকায়। খাবারের লোভে হাতিটি এলাকার জিতেন রায়ের বাড়িতে গিয়ে হামলা চালায়। ঘরের জানালা ভেঙে তাঁর ছেলের বউভাতের জন্য সেখানে মজুত যাবতীয় খাদ্যদ্রব্য সাবাড় করে হাতিটি। 

এদিকে এলাকায় হাতি আসার খবর পেয়ে গাড়ি নিয়ে হাতি তাড়ানোর জন্য আসেন যৌথ বন সুরক্ষা কমিটির সদস্য-সহ বনকর্মীরা। তারা গাড়ি থেকে নেমে হাতিটিকে তাড়ানোর জন্য ওই বাড়িতে যায়। ওই সময় গাড়িতে চালক ইমরান একাই ছিলেন। হাতিটি খাওয়ার সাবাড় করার পরে ওই গাড়িটির দিকে তেড়ে আসে। গাড়ির সামনে শুঁড় দিয়ে আঘাত করে। ওই সময় গাড়িতে থাকা চালাক ইমরান আলি  আহত হন। রাতেই তাঁকে মাল সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে রেফার করা হয়। গাড়িটির সামনের দিক দুমড়ে-মুচড়ে যায়। 

মঙ্গলবার সকালে ক্ষতিগ্রস্ত বাড়ি ও গাড়িটি দেখতে যান বনকর্মী-সহ যৌথ বন সুরক্ষা কমিটির সদস্যরা। ধুপঝোরা ২ নং যৌথ বন সুরক্ষা কমিটির কোষাধক্ষ্য হরিপদ রায় বলেন, হাতিটি গাড়িটির সামনে আক্রমণ করে। চালক ইমরান আলি গুরুতর আহত অবস্থায় জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন।

অন্য দিকে, ক্ষতিগ্রস্ত জিতেন রায় বলেন, শুক্রবার তাঁর ছেলের বউভাতের জন্য চাল, ডাল, সবজি-সহ যাবতীয় আনাজপাতি কিনে রাখা হয়েছিল ঘরে। হাতিটি এসে সেই সব কিছুই নষ্ট করে দিয়েছে। সব মিলিয়ে প্রায় ১৯ হাজার টাকার বাজার ছিল। এখন কী করে তাঁর ছেলের বউভাতের অনুষ্ঠান হবে? তা নিয়েই চিন্তায় তিনি। সরকারি ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: Bengal weather Today: হাড়কাঁপানো শীতে জবুথবু সারা বাংলা! প্রথম বলেই ছক্কা...

ঘটনার খবর পেয়ে ধুপঝোরা বিটের বনকর্মীরা ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শনে যান। নির্দিষ্ট ফর্মে আবেদন করলে সরকারি নিয়মে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানা যায় বন দফতর সূত্রে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.