Cyclone Remal Update: রিমাল আছড়ে পড়বে আজ রাতেই, বন্ধ থাকছে ট্রেন-প্লেন! আপনিও তৈরি থাকুন...

Cyclone Remal Update: সকাল ৮.৩০ টার আপডেট ছিল, তীব্র ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে যাচ্ছে। সকাল ১১.৩০ টার সময়েও একই জায়গায় ছিল সেটি। বর্তমানে হাওয়ার গতিবেগ ৯৫ থেকে ১০৫ কিলোমিটার। এটা ১১৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

Updated By: May 26, 2024, 03:15 PM IST
Cyclone Remal Update: রিমাল আছড়ে পড়বে আজ রাতেই, বন্ধ থাকছে ট্রেন-প্লেন! আপনিও তৈরি থাকুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এত ক্ষণে জানা গিয়েছে, রিমাল আছড়ে পড়ছে আজ রাতেই। এর জেরে বন্ধ থাকছে ট্রেন-প্লেন-ফেরি! রাস্তাঘাটে জল জমবে, যানবাহন বন্ধ হয়ে যাবে। ঘরবন্দি হয়ে থাকতে হবে। এদিকে ঝড় এসে গেলে ঝড়জলের দাপটে বিদ্যুৎসংযোগ যদি না থাকে? তা হলে তো জল পর্যন্ত মিলবে না! বিপর্যস্ত হবে জনজীবন। আরও কত কী সমস্যা হতে পারে, তার ইয়ত্তা নেই! যে কোনও পরিস্থিতির জন্যই আপনি তৈরি থাকুন কিন্তু।

আরও পড়ুন: Cyclone Remal Update: আর মাত্র ২৪০ কিমি! উন্মত্তের মতো ছুটে আসছে ক্রমশ ভয়ংকর-হয়ে-ওঠা 'রিমাল'...

ঝোড়ো হাওয়া শুরু হয়েছে। নদীর জল ফুলছে। রিমাল থেকে বাঁচতে ফেরি পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ভেসেলগুলিকে চেন দিয়ে বেঁধে রাখা হল। হুগলির গুপ্তিপাড়া থেকে উত্তরপাড়া গঙ্গায় যতগুলি ফেরিঘাট আছে পরিবহণ দফতরের নির্দেশে সেখানে লঞ্চ পরিষেবা বন্ধ রাখা হয়েছে গতকাল থেকেই। আজ উত্তরপাড়া কোন্নগর ফেরিঘাটগুলিতে দেখা গেল জেটির সঙ্গে ভেসেলগুলিকে চেন দিয়ে বেঁধে রাখা হয়েছে। ফেরিঘাটের কর্মীরা জানাচ্ছেন,জোয়ারে গঙ্গার জল অনেকটাই ফুলেছে। সকাল থেকেই ঝোড়ো হাওয়া বইছে। রিমাল ল্যান্ড করলে ঝড়ের বেগ থাকবে ভালোই। সে সময় যাতে ভেসেল জলে ভেসে না যায় তাই সেগুলিকে মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে জেটির সঙ্গে।

এদিকে রিমালের প্রভাবে ঝড়ের গতি এতই হতে পারে যে দাঁড়িয়ে থাকা ট্রেন বেলাইন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ট্রেন গড়িয়ে গিয়ে অন্য ট্রেনে ধাক্কা মারতে পারে। তাই আগাম সতর্কতা দক্ষিণ-পূর্ব রেলের। শালিমার রেল ইয়ার্ডে ট্রেনের চাকায় বাঁধা হল চেন ও দেওয়া হল তালা। রেলের ট্র্যাকে দেওয়া হলো স্টপার। যাতে দুর্ঘটনা আটকানো যায়।

গতকাল শনিবার মধ্যরাত থেকে আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দর। পরিষেবা ব্যাহত হতে পারে, এই মর্মে যাত্রীদের সতর্ক করে দিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

'রিমাল' ঘূর্ণিঝড় এবং 'রিমালে'র জেরে ঘটা ঝড়-বৃষ্টির জেরে বহু জায়গায় ফেরি সার্ভিস যেমন বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে, তেমনই বাতিল করা হয়েছে বা যাত্রাপথ সংক্ষেপিত করা হয়েছে বেশ কিছু জরুরি  ট্রেন-রুটে। 

আজ, ২৬ মে বাতিল করে দেওয়া হয়েছে ২২৮৯৭ হাওড়া-দিঘা কান্ডারী এক্সপ্রেস। আজ বাতিল ২২৮৯৮ দিঘা-হাওড়া কান্ডারী এক্সপ্রেসও। বাতিল ০৮১৩৭ পাঁশকুড়া-দিঘা মেমু স্পেশাল। বাতিল ০৮১৩৯ পাঁশকুড়া-দিঘা ইএমইউ স্পেশাল। আজ, রবিবার ২৬ মে ও আগামীকাল সোমবার, ২৭ মে বাতিল ০৮১৩৬ দিঘা-পাঁশকুড়া ইএমইউ স্পেশাল। আজ ২৬ মে ও আগামীকাল ২৭ মে বাতিল ০৮১৩৮ দিঘা-পাঁশকুড়া মেমু স্পেশালও। বার দেখে নিন, কোন কোন ট্রেনের রুট ছোট করে দেওয়া হয়েছে ঝড়ের কারণে। গতকাল ২৫ মে যাত্রা শুরু করা ২২৮৯০ পুরী-দিঘা উইকলি এক্সপ্রেসের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে, এটি চলবে খড়্গপুর পর্যন্ত। ২২৮৮৯ দিঘা-পুরী উইকলি এক্সপ্রেসের যাত্রা শুরু আজ, ২৬ মে। এর যাত্রাপথও খড়্গপুর পর্যন্ত সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। আজ রাত ১১টা থেকে আগামী কাল সকাল ০৬টা পর্যন্ত লোকাল ট্রেন বন্ধ থাকছে। 

বাতিল শহর থেকে শহরতলির দিকে ছুটে যাওয়া এই সব লোকাল ট্রেনগুলি:

লক্ষ্মীকান্তপুর-নামখানা লোকাল, শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর লোকাল, শিয়ালদহ-ডায়মন্ড হারবার লোকাল, শিয়ালদহ-ক্য়ানিং লোকাল, শিয়ালদহ-সোনারপুর লোকাল, শিয়ালদহ-বজবজ লোকাল, শিয়ালদহ-বারুইপুর লোকাল, শিয়ালদহ-হাসনাবাদ লোকাল। 

মুহূর্তে-মুহূর্তে বদলে যাচ্ছে ঝড়ের প্রেক্ষাপট। দূরত্ব কমছে, হাওয়ার গতিবেগ বাড়ছে। ল্যান্ডফলের জায়গাটির কোনও বদল নেই আপাতত। কিন্তু ঝড়ের বিষয়ে সেটাই শেষ কথা নয়। 

আজ, রবিবার ঝড় নিয়ে সকাল ৮.৩০ টায় আবহাওয়া অফিসের আপডেট ছিল এরকম: তীব্র ঘূর্ণিঝড় 'রিমাল' উত্তর দিকে যাচ্ছে। সকাল ১১.৩০ টার সময়েও একই জায়গায় ছিল সেটি। বর্তমানে হাওয়ার গতিবেগ ৯৫ থেকে ১০৫ কিলোমিটার। এটা ১১৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রিমাল উত্তর দিকে যাবে, আরো তীব্রতর হবে হাওয়ার গতিবেগ। ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা থাকবে হাওয়ার বেগ। কলকাতায় আজ সন্ধেবেলায় বৃষ্টিপাত হবে এবং হাওয়ার গতিবেগ বৃদ্ধি পাবে। পশ্চিমবঙ্গে হাওয়ার গতিবেগ হতে পারে ৪৫-৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ধীরে ধীরে বাড়বে বৃষ্টিপাত এবং হাওয়ার গতিবেগও। উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ ৫০-৬০ কিমি প্রতি ঘণ্টা থেকে বেড়ে হবে ৭০ কিলোমিটার। বাংলাদেশের মংলাতে ল্যান্ডফল হবে ঘূর্ণিঝড় রিমালের। 

আরও পড়ুন: Horoscope Today: কর্কটের আর্থিক লাভ, কন্যার কর্মক্ষেত্রে শুভ; মকরের ভ্রমণযোগ! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

এই মুহূর্তে উত্তর বঙ্গোপসাগরেই তীব্র ঘূর্ণিঝড়ের অবস্থান। বাংলাদেশের মংলা থেকে সরাসরি ৩১০ কিলোমিটার দক্ষিণে অবস্থান তীব্র ঘূর্ণিঝড়ের। বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে রয়েছে এটি। সাগরদ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে এর অবস্থান। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়। তীব্র ঘূর্ণিঝড় রিমালের সাইক্লোন সেন্টারের আবর্তের বর্তমান গতি ৯০ থেকে ১০০ কিমি। সর্বোচ্চ ১১০ কিমি। রিমাল তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম-রূপেই উত্তরমুখী এগোচ্ছে। এই মুহূর্তে সমুদ্রে তার গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.