Bengal Weather Update: আর মাত্র ৩ দিন! ঢুকে পড়ছে আষাঢ়ের মেঘমেদুর বর্ষা! ভোটবঙ্গে কপালে কি বৃষ্টিই?

Bengal Weather Forecast: উত্তরবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বাড়বে তাপমাত্রা। ফিরবে গরম ও অস্বস্তি। উইকেন্ডে ফের ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বৃষ্টিবিঘ্নিত হতে পারে সপ্তম দফার ভোট এবং গণনাপর্বও। 

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: May 30, 2024, 08:07 AM IST
Bengal Weather Update: আর মাত্র ৩ দিন! ঢুকে পড়ছে আষাঢ়ের মেঘমেদুর বর্ষা! ভোটবঙ্গে কপালে কি বৃষ্টিই?

অয়ন ঘোষাল: 'রিমাল'-পরবর্তী আবহাওয়া নিয়ে সকলেই খুব উদগ্রীব। ঝড় থেমে যাওয়ার পরে এবার সকলের ইচ্ছে এটা জানতে যে, ঠিক কবে পাকাপাকি আসছে বর্ষা। সে বিষয়ে এবার খোলসা করে কথা বলতে শুরু করেছেন আবহবিদেরা।

মৌসুমি বায়ু

আরও পড়ুন: Hooghly: ২৬ দিনে দেড় হাজার কিমি রাস্তা সাইকেল চালিয়ে একেবারে বাবা কেদারনাথের সামনে...

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঘূর্ণিঝড় রিমালের টানে কিছুটা পথ এগিয়ে এসেছে। মলদ্বীপ এবং দক্ষিণ আরব সাগরের বেশিরভাগ অংশেই আজ পৌঁছে যাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। লাক্ষাদ্বীপ দক্ষিণ-পশ্চিম ও মধ্য-বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আগামীকাল পৌঁছে যাবে মৌসুমি বায়ু। ৩ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের রাজ্য এবং কেরলে পৌঁছে যাবে বর্ষা। পরিস্থিতি সঠিক থাকলে আগামী ১০ জুন নির্ধারিত দিনেই দক্ষিণবঙ্গে বর্ষা মঙ্গল। 

সিস্টেম

আজ নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। উত্তরপ্রদেশ এবং রাজস্থানে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে ছত্তীসগঢ় পর্যন্ত, যেটি মধ্যপ্রদেশের উপর দিয়ে গিয়েছে। 

দক্ষিণবঙ্গ

মেঘলা আকাশ। তাপমাত্রাও বাড়তে থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় দিনে ৩ ডিগ্রি পর্যন্ত  তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আজ বিকেল বা সন্ধ্যের দিকে পশ্চিমের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ১ থেকে ৪ জুন বৃষ্টির পূর্বাভাস। তাই শেষ দফার ভোট এবং গণনাপর্ব বৃষ্টিবিঘ্নিত হতে পারে। উপকূলের কয়েকটি জেলায় ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তরবঙ্গ

উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। উপরের দিকের তিন জেলায় বৃষ্টি চলবে আগামী তিন-চার দিন। আজ জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কতা। আজ দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতেও ভারী বৃষ্টি, সঙ্গে দমকা বাতাস। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। দার্জিলিং কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হলেও নীচের দিকের জেলা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি বাড়বে। 

কলকাতা

সকালে আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে সম্পূর্ণ মেঘলা আকাশ। দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা কিছুটা বাড়বে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় বেলা যেত বাড়বে, গরম এবং অস্বস্তি তত অনুভূত হবে। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৯.৪ থেকে বেড়ে ৩০.২ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৯ থেকে ৪৫ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

আরও পড়ুন: Largest Gold Mine In India: বিহারে বিরাট স্বর্ণভাণ্ডারের খোঁজ, ভারত হবে বিশ্বসেরা! শীঘ্রই শুরু হবে খনন...

উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে রেকর্ড ছাড়াচ্ছে তাপমাত্রা। তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে রাজস্থান পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে। পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লিতে গরম রাতেরও সম্ভাবনা। আজ পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। দেখার সেই ঝঞ্ঝা কতটা বৃষ্টি আনে! সেদিকেই চাতক পাখির মতো তাকিয়ে আছে দিল্লি পাঞ্জাবের বাসিন্দারা।

ভারী বৃষ্টির সতর্কতা কেরল মাহে লাক্ষাদ্বীপ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। ভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় এবং অরুণাচল প্রদেশেও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.