ধেয়ে আসছে Yaas, শক্তি বাড়িয়ে আগামী ৬ ঘণ্টায় হবে আরও ভয়ঙ্কর

এখন কোথায় ইয়াসের অবস্থান? দেখে নিন।

Updated By: May 25, 2021, 07:11 PM IST
 ধেয়ে আসছে Yaas, শক্তি বাড়িয়ে আগামী ৬ ঘণ্টায় হবে আরও ভয়ঙ্কর

নিজস্ব প্রতিবেদন: শিয়রে ইয়াস। প্রবল গতিতে স্থলভাগের দিকে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়। আশঙ্কার প্রহর গুনছে উপকূলবর্তী এলাকার মানুষজন। হাওয়া অফিস সূত্রে খবর, খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে আগামী ৬ ঘণ্টা। কারণ এই সময়ের মধ্যেই আরও শক্তি বাড়াবে ইয়াস। প্রবল থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে এটি।

আরও পড়ুন: Cyclone Yaas: ল্যান্ডফল হবে ধামড়ায়, এখন কী পরিস্থিতি, ঘুরে দেখল Zee 24 Ghanta

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে দীঘা ও বালাশোর থেকে ২৯০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস। পারাদ্বীপ থেকে এর দূরত্ব ২০০ কিলোমিটার এবং সাগর থেকে বর্তমানে ২৮০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস। বর্তমানে জলভাগের উপর ইয়াসের গতিবেগ ঘণ্টায় ১৫ কিলোমিটার। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন যে, ২৬ তারিখ মানে বুধবার দুপুরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। চাঁদবালি ও ধামড়ার মাঝে আছড়ে হবে ল্যান্ডফল। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১৬৫-১৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। 

আরও পড়ুন: রাজ্য পুলিশের ডিজি'কে জোড়া নোটিস

তবে স্বস্তির বিষয় হল, কলকাতায় আমপানের মতো পরিস্থিতি হবে না। এই ঝড়ের ফলে কলকাতায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার। হাওয়া অফিস সূত্রে খবর, ইয়াসের ফলে ২৫, ২৬ তারিখ সমুদ্র উত্তাল থাকবে। পূর্ব মেদিনীপুরে ২-৪ মিটার জলোচ্ছ্বাস হবে। দক্ষিণ ২৪ পরগনাতে জলোচ্ছ্বাস হবে ২ মিটার। ইয়াসের ফলে দুই মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দক্ষিণ ২৪ পরগনায় হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। 

.