আপনি সুস্থ কিনা, জানিয়ে দেবে এই ‘স্মার্ট টয়লেট’! শনাক্ত করতে পারে ক্যান্সারও

এমন টয়লেট বা শৌচালয় তৈরি করা হয়েছে, যেখানে পা দিয়েই বুঝে যাওয়া সম্ভব আপনি কতটা সুস্থ বা আপনার কোনও অসুখ আছে কিনা!

Edited By: সুদীপ দে | Updated By: Apr 9, 2020, 02:43 PM IST
আপনি সুস্থ কিনা, জানিয়ে দেবে এই ‘স্মার্ট টয়লেট’! শনাক্ত করতে পারে ক্যান্সারও

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনে আপনি কতটা সুস্থ তা জানার জন্য দফায় দফায় চিকিৎসকের কাছে ছোটার প্রয়োজন হয় না। ব্লাডপ্রেসার কত, হৃদস্পন্দনের গতি স্বাভাবিক কিনা ইত্যাদি জানার জন্য স্মার্টফোন, স্মার্টওয়াচ তো আছেই। কিন্তু এ বার এমন টয়লেট বা শৌচালয় তৈরি করা হয়েছে, যেখানে পা দিয়েই বুঝে যাওয়া সম্ভব আপনি কতটা সুস্থ বা আপনার কোনও অসুখ আছে কিনা! এক কথায় ‘স্মার্ট টয়লেট’।

এই ‘স্মার্ট টয়লেট’ স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জীব গম্ভীরের মস্তিষ্ক প্রসূত। অধ্যাপক গম্ভীর জানান, ১৫ বছর আগেই এই ভাবনাটা তাঁর মাথায় এসেছিল। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর ‘স্মার্ট টয়লেট’ বাস্তবের চেহারা পেয়েছে।

অধ্যাপক গম্ভীর জানান, এই ‘স্মার্ট টয়লেট’ শুধুমাত্র ইউরিন ইনফেকশন বা কিডনির সমস্যাই নয়, কলোরেক্টাল বা ইউরোলজিক ক্যান্সার শনাক্ত করতেও সক্ষম। প্রোস্টেট ক্যান্সার বা কিডনিতে সমস্যার ক্ষেত্রেও এই ‘স্মার্ট টয়লেট’ আগেভাগেই সতর্ক করে দিতে পারে।

আরও পড়ুন: কী ভাবে ইনস্টল করবেন Aarogya Setu অ্যাপ? কী ভাবে কাজ করে এটি? জেনে নিন

তবে এই ‘স্মার্ট টয়লেট’কে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায় না। মূলত, মল-মূত্র থেকেই রোগ শনাক্ত করতে পারে এই টয়লেটে বসানো স্মার্ট ডিভাইস। তবে এটিকে আরও উন্নত করতে গবেষণা চালাচ্ছেন সঞ্জীব গম্ভীর ও তাঁর গবেষক দল।

.