কী ভাবে ইনস্টল করবেন Aarogya Setu অ্যাপ? কী ভাবে কাজ করে এটি? জেনে নিন

আসুন জেনে নেওয়া যাক কী ভাবে ইনস্টল করবেন বা ব্যবহার করবেন Aarogya Setu অ্যাপ...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 8, 2020, 03:05 PM IST
কী ভাবে ইনস্টল করবেন Aarogya Setu অ্যাপ? কী ভাবে কাজ করে এটি? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৩১ হাজার ৯৭৩। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮২ হাজার ০৯৬ জনের।

চিন থেকে শুরু করে এই ভাইরাসের প্রকোপে এখন চরম আতঙ্কে দিন কাটাচ্ছে বিশ্বের ১৮৫টি দেশ। ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই সঙ্কটজনক পরিস্থিতিতে দেশের বিভিন্ন সংস্থা উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য অনলাইন টেস্টের অ্যাপ নিয়ে এসেছে।

কেন্দ্রীয় সরকার Aarogya Setu নামে একটি অ্যাপ এনেছে, যার মাধ্যমে জেনে নেওয়া যাবে দেশে এখনও কোথায় কোথায় করোনা আক্রান্ত রোগী রয়েছে। অর্থাৎ, Aarogya Setu আসলে একটি করোনা আক্রান্ত রোগী ট্র্যাকিং অ্যাপ। কিন্তু অনেকেই এখনও জানেন না এই অ্যাপটি ঠিক কী ভাবে ব্যবহার করতে হয়! আসুন জেনে নেওয়া যাক কী ভাবে ব্যবহার করবেন Aarogya Setu অ্যাপ...

Android এবং iOS ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন Aarogya Setu অ্যাপটি। অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে ফোনের ব্লুটুথ ও ইন্টারনেট ডেটার প্রয়োজন হবে।

প্রথমে স্মার্টফোনে অ্যাপ ইনস্টল করে নিজের ভাষা নির্বাচন করতে হবে। এর পর রেজিষ্টার অপশনে ক্লিক করতে হবে।

এরপর ব্লুটুথ ও ডেটা ব্যবহারের জন্য অনুমতি চাওয়া হবে। অনুমতি দেওয়ার পর ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর OTP দিয়ে লগইন করতে হবে।

এর পর এই অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্য। অর্থাৎ, রেজিস্ট্রেশনের পর কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলে জানা যাবে করোনা ভাইরাসের ঝুঁকি কতটা কম বা বেশি। সবুজ রঙ হলে ঝুঁকি কম ও হলুদ রঙ হলে ঝুঁকি বেশি।

আপনার করোনার ঝুঁকি কতটা সেটি বুঝে একটি পরীক্ষায় অংশ নিতে হবে। ফোনের ডেটা ব্যবহার করেই জানা যাবে কাছাকাছি কোনও করোনা আক্রান্ত ব্যক্তি আছে কি না। এছাড়া ব্লুটুথ ব্যবহারের মাধ্যমে জানা যাবে কোনও করোনা আক্রান্ত ব্যাক্তি  আপনার থেকে ঠিক কত দূরে আছে। একদম শেষে আপনি কোন শহরে থাকেন সেটি নির্বাচন করতে হবে।

আরও পড়ুন: COVID-19: ভুয়ো খবরের ‘সংক্রমণ’ রুখতে নতুন নিয়ম কার্যকর হচ্ছে WhatsApp-এ!

শুধু যে এই অ্যাপ করোনা আক্রান্ত ব্যাক্তি চিহ্নিত করে তা নয়। এই ভাইরাস থেকে দূরে থাকতে কি কি করণীয় তাও জানিয়ে দেওয়া হবে। এছাড়াও কোনও ব্যক্তির যদি করোনাভাইরাসের ঝুঁকি বেশি থাকে তাহলে এই অ্যাপ নিকটবর্তী পরীক্ষামূলক কেন্দ্রে ফোন করার পরামর্শ দিয়ে দেবে। ১০৭৫ এই টোল ফ্রি নম্বরের মাধ্যমে।

.