বিক্রম রহস্যের সমাধানে তৈরি হয়েছে বিশেষ কমিটি: কে শিবন

তথ্য বিশ্লেষণের মাধ্যমে ভুল-ত্রুটি চিহ্নিত করাই হবে এই কমিটির মূল লক্ষ্য।   

Updated By: Sep 26, 2019, 03:09 PM IST
বিক্রম রহস্যের সমাধানে তৈরি হয়েছে বিশেষ কমিটি: কে শিবন

নিজস্ব প্রতিবেদন : কেন চাঁদের মাটি ছোঁয়ার অল্প আগেই বিচ্ছিন্ন হয়ে গেল বিক্রমের সংযোগ? চাঁদের মাটিতেই বা এখন কী অবস্থায় রয়েছে চন্দ্রযান-২-এর ল্যান্ডার? গত ৭ সেপ্টেম্বর থেকেই ইসরোর বিজ্ঞানীদের ঘিরে ধরেছে একের পর এক প্রশ্ন। এবার সে সকল রহস্যের সমাধান করতেই উঠে পড়ে লাগল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। বৃহস্পতিবার ইসরো প্রধান ডঃ কে শিবন জানান, বিক্রমের রহস্যের সমাধানের স্বার্থে একটি জাতীয় স্তরের কমিটি গঠন করা হবে। তথ্য বিশ্লেষণের মাধ্যমে ভুল-ত্রুটি চিহ্নিত করাই হবে এই কমিটির মূল লক্ষ্য। 

 

সাময়িক ব্যর্থতায় দমে না গিয়ে এগিয়ে যেতে হবে। চলতি মাসে বিক্রমের অবতরণের সময়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে এমনটাই জানিয়েছিলেন ডঃ শিবন। তিনি বলেন, "বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে। যোগাযোগ স্থাপিত হলেই তথ্য বিশ্লেষণ করে ভুল-ত্রুটি জানা যাবে।" যদিও ইসরো ও নাসার সম্মীলিত প্রচেষ্টাতেও ১৪ দিন ধরে বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি। তবে এই মুহূর্তে বিজ্ঞানীদের হাতে থাকা তথ্য বিশ্লেষণ করেই রহস্যের সমাধান করতে চাইছে ইসরো। আর রহস্যের সমাধানের মাধ্যমে ভবিষ্যতে এই ধরনের অভিযানের ক্ষেত্রে ভুল-ত্রুটি এড়ানো যাবে বলে মনে করা হচ্ছে।  

আরও পড়ুন: আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করাবেন কী ভাবে? জেনে নিন পদ্ধতি

সেই সঙ্গে এদিন ডঃ শিবন বলেন, "চন্দ্রযান-২-এর অর্বিটার সুষ্ঠভাবে কাজ করছে। তবে, বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।"   

 

.