Agni-5: ভারতে ৫,০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল

ওড়িশা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ (APJ Abdul Kalam Island) থেকে সন্ধ্যা ৭:৫০ মিনিটে উৎক্ষেপণ করা হয়।

Updated By: Oct 27, 2021, 09:12 PM IST
Agni-5: ভারতে ৫,০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল

নিজস্ব প্রতিবেদন: বুধবার ভারত সফলভাবে অগ্নি-৫ ( Agni-5) পরীক্ষা করেছে। এটি একটি সারফেস-টু-সার্ফেস (surface-to-surface) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ballistic missile) যা সঠিকভাবে ৫,০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। এই পরিক্ষাকে চীনের (China) বিরুদ্ধে একটি শক্তিশালী বার্তা হিসাবে দেখা হচ্ছে। 

অগ্নি-৫ (Agni-5), যা একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ntercontinental Ballistic Missile) অথবা ICBM-এর বিভাগে পড়ে, সেটি ওড়িশা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ (APJ Abdul Kalam Island) থেকে সন্ধ্যা ৭:৫০ মিনিটে উৎক্ষেপণ করা হয়। 

ক্ষেপণাস্ত্রটি একটি তিন-পর্যায়ের কঠিন জ্বালানী ইঞ্জিন ব্যবহার করে এবং খুব উচ্চ মাত্রার নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। অগ্নি-৫-এর (Agni-5) সফল পরীক্ষা ভারতের "বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধের" নীতির সাথে সঙ্গতিপূর্ণ যা "প্রথম ব্যবহার না করার" প্রতিশ্রুতির ভিত্তিতে তৈরি। 

আরও পড়ুন: Google: এবার সার্চ রেজাল্ট থেকে মুছে ফেলুন নিজের ছবি 

ক্ষেপণাস্ত্রটি সাবমেরিন-ভিত্তিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সাথেই ভারতের পারমাণবিক প্রতিরোধের ভিত্তি। এখনও এই রেঞ্জের কাছাকাছি কোথাও পরীক্ষা করা হয়নি। এর রেঞ্জের সাথে, অগ্নি-৫ (Agni-5) চীনের (China) মূল ভূখন্ডে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে। চীন (China) ছাড়াও, অগ্নি-৫ (Agni-5) এশিয়ার (Asia) অন্যান্য দেশ এবং ইউরোপ (Europe) ও আফ্রিকার (Africa) কিছু অংশেও পৌঁছাতে সক্ষম। এটি ১০৫ টন পে-লোড বহন করতে পারে এবং এর ওজন প্রায় ৫০ টন।

মার্কিন যুক্তরাষ্ট্র (USA), ব্রিটেন (UK), রাশিয়া (Russia), চীন (China), ফ্রান্স (France), ইসরায়েল (Isarael) এবং উত্তর কোরিয়ার (North Korea) পরে ভারত হল অষ্টম দেশ যার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতা রয়েছে। এর আগে, ভারত অগ্নি ৩ পরীক্ষা করেছে যার রেঞ্জ ৩,০০০-৫,০০০ কিলোমিটার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)