Google: এবার সার্চ রেজাল্ট থেকে মুছে ফেলুন নিজের ছবি

আবেদনকারীদের সার্চের ফলাফল থেকে যে ছবিগুলি সরাতে চাইলে কিছু তথ্য দিতে হবে। 

Updated By: Oct 27, 2021, 07:31 PM IST
Google: এবার সার্চ রেজাল্ট থেকে মুছে ফেলুন নিজের ছবি

নিজস্ব প্রতিবেদন: টেক জায়ান্ট গুগল (Google) একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্য চালু করেছে যা ১৮ বছরের কম বয়সীদের কোম্পানির সার্চ রেজাল্ট (Search Reasult) থেকে নিজেদের ছবি মুছে ফেলার অনুরোধ করার সুযোগ দেয়। এই নতুন বৈশিষ্ট্য অগাস্ট মাসে ঘোষণা করা হয়েছিল (অপ্রাপ্তবয়স্কদের বিজ্ঞাপনের টার্গেট করার নতুন বিধিনিষেধ সহ) কিন্তু এখন এটি সম্পূর্ণ মাত্রায় উপলব্ধ রয়েছে ব্যবহারকারিদের জন্য।

যে কেউ এই সহায়তা পৃষ্ঠা থেকে ছবি সরানোর প্রক্রিয়া শুরু করতে পারে। আবেদনকারীদের সার্চের ফলাফল থেকে যে ছবিগুলি সরাতে চান তার URL, সেই ছবির সার্চ টার্মগুলি, নাবালকের নাম ও বয়স এবং অভিযোগকারী ব্যক্তির নাম ও নাবালকের সঙ্গে তার সম্পর্ক জানাতে হবে।

আরও পড়ুন: Fire Crackers: গ্রিন বাজিতে পেটে টান বাজি নির্মাতাদের 

কোম্পানী জানিয়েছে যে জনস্বার্থ বা সংবাদযোগ্যতার ক্ষেত্র ব্যতীত যেকোন নাবালকের ছবি তারা মুছে ফেলবে। যদিও মনে করা হচ্ছে যে Google অনুরোধগুলি মেনে চলবে না যদি না ছবির ব্যক্তির বর্তমান বয়স ১৮ বছরের কম হয়। অর্থাৎ ৩০ বছর বয়েসের কোনও মানুষ তার ১৮ বছরের নিছের বয়সের কোনও ছবি Google থেকে সার্চ থেকে মুছে ফেলার আবেদন করতে পারেবেন না। 

এটি অপব্যবহার বা হয়রানি প্রতিরোধ করার ক্ষেত্রে এই টুলের সুযোগকে সীমিত করে, তবে এটি যাচাইয়ের প্রক্রিয়াটিকে অনেক সহজ করে। Google আরও জানিয়েছে যে তাদের সার্চ রেজাল্ট থেকে মুছে ফেললেও তা web থেকে মুছে যায়না।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)