close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এ বার হিন্দিতে কথা বলবে Amazon Alexa!

ভারতের ৪৪ শতাংশ বাসিন্দাই হিন্দিভাষী। সেই দিকে লক্ষ্য রেখেই এবার হিন্দিতে কথা বলবে Amazon Alexa। তার সঙ্গে বিভিন্ন আঞ্চলিক ভাষায় Alexa-কে কথা বলানোর লক্ষ্যে Amazon ।

Updated: Jun 10, 2019, 11:43 AM IST
এ বার হিন্দিতে কথা বলবে Amazon Alexa!

নিজস্ব প্রতিবেদন: ভারতের ৪৪ শতাংশ বাসিন্দাই হিন্দিভাষী। সেই দিকে লক্ষ্য রেখেই এবার হিন্দিতে কথা বলবে Amazon Alexa। তার সঙ্গে বিভিন্ন আঞ্চলিক ভাষায় Alexa-কে কথা বলানোর লক্ষ্যে Amazon ।

গত বছর Amazon তাদের স্মার্ট স্পিকার Alexaয় Cleo নামে এক নতুন ফিচার আনে। এই নতুন ফিচারের মাধ্যমে Alexa তাদের ব্যবহারকারীর থেকেই হিন্দি বা অন্যান্য আঞ্চলিক ভাষা শিখতে পারবে। এখনও পর্যন্ত Alexa শুধুমাত্র ইংরাজীতেই কথা বলতে পারে। তবে নতুন ফিচারের মাধ্যমে Alexa ব্যবহারকারীর থেকে শিখে যে কোনো ভাষার কথা বুঝতে পারে।

Amazon Alexaর ভাইস প্রেসিডেন্ট রোহিত প্রসাদ জানান, শুধু হিন্দি শেখানো নয়, Alexaকে আঞ্চলিক সংস্কৃতি, শেখানোও একটি বড় চ্যালেঞ্জ। ভারতের বিভিন্ন ভাষায় কথা বলার ধরন বুঝতে Alexaকে নিজেকেও ভারতীয় হয়ে উঠতে হবে।

আরও পড়ুন: সোমবার থেকে শুরু হল সেল, একাধিক স্মার্টফোনে মিলবে ছাড়

Alexa Amazon সংস্থার একটি স্মার্ট স্পিকার ডিভাইস। একটি স্পিকার এবং মাইক্রোফোনসহ এই ডিভাইস, ব্যবহারকারীর সঙ্গে একটি মানুষের মতোই কথাবার্তা বলতে পারে। ব্যবহারকারীর প্রয়োজন মতো গান গাওয়া থেকে রিমাইন্ডার দেওয়া, সবেতেই পটু Alexa। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে এই যন্ত্র প্রয়োজন অনুসারে খবর পড়া, আবৃত্তি করা এমনকি জোক্স ও বলতে পারে।

প্রস্তুতকারক সংস্থার দাবি, শুধুমাত্র বিনোদনই না, শিক্ষা, গ্রাহক পরিষেবা, স্বাস্থ্য ইত্যাদি ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে Alexaকে। বিশেষ ভাবে সক্ষম মানুষদেরও কাজে আসে এই ডিভাইস।

Alexa বর্তমানে পৃথিবীর ৮০টির বেশি দেশে পাওয়া যায় এবং ১৪টি ভাষায় কথা বলতে পারে। তবে ভারতে এখনও সে ভাবে এই যন্ত্রের প্রচলন হয়নি। তবে এই ধরনের স্মার্ট ডিভাইসের বাজারে ভারতে সবচেয়ে বেশি বিক্রি Amazon Alexaর। ব্যবসার নিরিখে দ্বিতীয় স্থানে Google Home। ভারতীয় ভাষা বলতে পারলে, ভারতে Alexa-র জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। এমনটাই মনে করছেন সংস্থার শীর্ষ কর্তারা।