close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

উত্সবের মরসুমের আগে ৬ দিনের সেলে প্রায় ১৯ হাজার কোটি টাকার ব্যবসা করল ই-কমার্স সংস্থাগুলি

আমাজন ইন্ডিয়ার এক আধিকারিকের মতে, "গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভালের সময়ে প্রায় ১০ কোটি গ্রাহক অনলাইন হয়েছিলেন। এঁদের সিংহভাগই ছোট শহর ও মফস্বলের বাসিন্দা।"

Updated: Oct 9, 2019, 06:50 PM IST
উত্সবের মরসুমের আগে ৬ দিনের সেলে প্রায় ১৯ হাজার কোটি টাকার ব্যবসা করল ই-কমার্স সংস্থাগুলি

নিজস্ব প্রতিবেদন : উত্সবের মরসুমের আগে ভারতে প্রায় সব বড়-ছোট ই-কমার্স সাইটে চলেছে সেল। আর সেই সেলেই রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে সংস্থাগুলি। সূত্রের খবর, সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের শুরু পর্যন্ত ৪-৫ দিনে প্রায় ১৯ হাজার কোটি টাকার ব্যবসা করেছে ই-কমার্স সংস্থাগুলি। আর এই ক্রেতাদের সিংহভাগই টায়ার-টু শহরের বাসিন্দা। বাজার কনসাল্টেন্সি ফার্ম রেডশিরের একটি রিপোর্টে উঠে আসছে এমনই তথ্য।

 

মূলত আমাজনের ফেস্টিভ সেল ও ফ্লিপকার্টের বিগ বিলিয়ন ডে'জ-এর ৬ দিনে বিপুল পরিমাণ বিক্রি হয়েছে। সংস্থাগুলির সূত্রে খবর, ছোট শহর ও মফস্বলের ক্রেতার সংখ্যাই বেশি ছিল এই ৬ দিনের সেলে। ছোট শহর বা মফস্বলে রিটেল দোকানের সংখ্যা কম হওয়ায় এবং অপশন কম থাকায় মানুষ কেনাকাটার জন্য ই-কমার্স সাইটগুলির দিকে ঝুঁকছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আমাজন ইন্ডিয়ার এক আধিকারিকের মতে, "গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভালের সময়ে প্রায় ১০ কোটি গ্রাহক অনলাইন হয়েছিলেন। এঁদের সিংহভাগই ছোট শহর ও মফস্বলের বাসিন্দা।"

আরও পড়ুন: সবচেয়ে বেশি চাঁদের নিরিখে বৃহস্পতিকে ছাপিয়ে গেল শনি

২৯ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত চলেছে Flipkart-এর Big Billion Days। সাজগোজের জিনিস, ফ্যাশান, টিভি, আসবাব পত্র, খেলার সরঞ্জাম, বই, স্মার্টফোনের ক্ষেত্রে ছিল বড়সড় ছাড়। 

অন্যদিকে প্রায় একই ধরনের সেল নিয়ে হাজির হয় আমাজন। সময়ও একই। ফলে বাজারে যে তীব্র প্রতিদ্বন্দীতা ছিল তা বলাই বাহুল্য। তবে শুধু বড় সংস্থাই নয়। বেশ কিছু ছোট ই-কমার্স সংস্থাও এই কয়েকদিনের জন্য সেলে ছাড় দেয়। স্মার্টফোন নির্মাণকারক সংস্থা Realme এবং Xiaomi-ও তাদের স্মার্টফোনের সেল শুরু করে।